চলতি মাসেই ভারত-বাংলাদেশ ফ্লাইট, প্রস্তুতি সম্পন্ন2 মিনিটে পড়ুন

47

বগুড়া এক্সপ্রেস ডেস্ক।মার্চ মাস থেকে বন্ধ থাকা ভারত-বাংলাদেশ ফ্লাইট চলতি মাসেই শুরু হচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে এই অক্টোবরেই ঢাকা-কলকাতা এবং কলকাতা-ঢাকা বিমান পরিবহন শুরু হবে। মঙ্গলবার ঢাকায় ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছে যে, ভারতীয় এয়ার বাবল প্রক্রিয়ায় সম্পৃক্ত হবে বাংলাদেশ।

ভারতে অসামরিক বিমান চলাচল দপ্তরের মন্ত্রী হরদীপ সিং পুরী বলেছেন, প্রতিবেশী দুই রাষ্ট্রের মধ্যে বিমান যোগাযোগ এখন শুধু সময়ের অপেক্ষা।

উল্লেখ্য, ঢাকায় পূর্বতন ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস ২৭শে অগাস্ট থেকে ভারত-বাংলাদেশ ফ্লাইট চালুর চেষ্টা করেছিলেন। সেই সময় সেই চেষ্টা ফলপ্রসূ হয়নি।

ঢাকা অনুরোধ জানিয়েছে, ভারতে চিকিৎসার জন্য যে ব্যক্তি যাবেন তার সঙ্গে একজনের বদলে যেনো দু’জন আটেন্ডেন্ট যেতে পারে। সম্ভবত ভারত এই আর্জিও অনুমোদন করতে চলেছে।

ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে ভিসা দেয়াও শুরু করেছে। সড়ক এবং রেলে যাত্রী পরিবহনের বিষয়টিও মাথায় রাখা হচ্ছে। বিমান পরিবহনের ক্ষেত্রে সামাজিক দূরত্ববিধি এবং মাস্ক ও থার্মাল গান চেকিং বাধ্যতামূলক করা হবে। তবে, কোয়ারেন্টিন এর ক্ষেত্রে কি প্রোটোকল মানা হবে, তা ঠিক করবে দু’দেশের সরকার।