মার্কিন গণমাধ্যমে ট্রাম্পের পরাজয়ের আভাস2 মিনিটে পড়ুন

29

বগুড়া এক্সপ্রেস ডেস্ক।

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পুনঃনির্বাচিত হতে পারবেন না বলে যুক্তরাষ্ট্রের প্রথম সারির গণমাধ্যমগুলো আভাস দিয়েছে। এরই মধ্যে অনেকেই মনে করছেন, চলতি বছর নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পুনঃনির্বাচিত হতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস এক বিশেষ সম্পাদকীয় নিবন্ধে ট্রাম্পের পুনঃনির্বাচনের বিরুদ্ধে স্পষ্ট রায় দিয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের পুনঃনির্বাচন হবে যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় মহাযুদ্ধের পর সবচেয়ে বড় হুমকি— এ কথা উল্লেখ করে পত্রিকাটি লিখেছে, ‘ট্রাম্পের বিপর্যয় সৃষ্টিকারী চার বছর যুক্তরাষ্ট্রকে দেশের ভেতরে ও বাইরে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত করেছে। তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন ও নিজের রাজনৈতিক প্রতিপক্ষকে বৈধতা প্রদানে অস্বীকার করেছেন। যে নীতিমালা বছরের পর বছর এই দেশকে ঐক্যবদ্ধ রেখেছে, তিনি তা চূর্ণ-বিচূর্ণ করে দিয়েছেন।’

টাইমসের অভিমত, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনে অযোগ্য। প্রায় একই ভাষায় ট্রাম্পের বিরুদ্ধে রায় দিয়েছে আরেক প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট। এক সম্পাদকীয় নিবন্ধে পত্রিকাটি লিখেছে, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসের ‘সবচেয়ে মন্দ প্রেসিডেন্ট’।
অন্যদিকে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন সম্পর্কে ওয়াশিংটন পোস্ট মন্তব্য করেছে, তিনি একজন যোগ্য ও সম্মানজনক প্রার্থী, অন্য যেকোনো সময়ের চেয়ে এই মুহূর্তে তাকেই প্রয়োজন।

অন্যান্য প্রধান পত্রিকার মধ্যে লস অ্যাঞ্জেলেস টাইমস, টাম্পা বে টাইমস, ডেট্রয়েট ফ্রি প্রেস ও ফ্লোরিডার সান-সেন্টিনেল বাইডেনকে সমর্থন জানিয়েছে।

এদিকে যে ক’টি প্রধান পত্রিকা ট্রাম্পকে সমর্থন জানিয়েছে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য টেক্সাসের এল পাসো টাইমস ও বোস্টন হেরাল্ড। ট্রাম্প ইতিপূর্বে ঘোষণা করেছিলেন, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ অধিকাংশ প্রধান পত্রিকা ও টিভি নেটওয়ার্ক তাকেই সমর্থন করবে। কিন্তু তার কথা সত্য প্রমাণিত হয়নি।