বাংলাদেশকে ২০ কোটি ডলার দিবে আমেরিকা2 মিনিটে পড়ুন

73

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বাংলাদেশকে আরও প্রায় ২০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের সহায়তার জন্য আয়োজিত এক আন্তর্জাতিক ভার্চুয়াল দাতা সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয় দেশটি।

দাতা সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এই সম্মেলনের লক্ষ্য ছিল বিপুল সংখ্যক শরণার্থী গ্রহণ করার ফলে সৃষ্ট চাপ প্রশমনে সহযোগিতা ও বিনিয়োগ বাড়ানো।

এই বছরের আগস্টে মিয়ানমারের রাখাইন থেকে সহিংসতা ও জাতিগত নিধনযজ্ঞের মুখে রোহিঙ্গাদের পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার তিন বছর হয়েছে। কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে ৮ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছেন। জাতিসংঘ এই বছর রোহিঙ্গাদের সহায়তার জন্য ১০০ কোটি ডলারের বেশি তহবিলের জন্য আহ্বান জানিয়েছে। তবে অর্ধেকেরও কম তহবিল সংগৃহীত হয়েছে। করোনা মহামারি পরিস্থিতি আরও খারাপ করেছে।

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই. বেইগুন ভার্চুয়াল সম্মেলনে মানবিক সহযোগিতার জন্য আন্তর্জাতিক সমর্থন অব্যাহত ও রোহিঙ্গা সংকটের মূল কারণ চিহ্নিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সংকট সমাধানে বাংলাদেশের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্র ও আমাদের আন্তর্জাতিক অংশীদাররা প্রতিশ্রুতিবদ্ধ।