স্থগিত টেস্টগুলোর পয়েন্ট ভাগাভাগির কথা ভাবছে আইসিসি

229

সামির আহমেেদ @ খেলাধুলা ডেস্ক:

করোনাকালে টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেক ম্যাচই স্থগিত হয়ে গেছে। যে কারণে বিপাকে পড়েছে আইসিসি। সূচি অনুযায়ী এর ফাইনাল হওয়ার কথা আগামী বছরের জুনে। ফলে চক্র পূরণে স্থগিত ম্যাচগুলোর পয়েন্ট ভাগাভাগির কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আগামী মাসে অনুষ্ঠিত হবে আইসিসির ক্রিকেট কমিটির সভা। সেই সভায় যেসব বিষয় আলোচনা হতে পারে, তার আগাম একটা ধারণা দিয়েছে ক্রিকইনফো। বলা হচ্ছে চক্র পূরণে বেশ কিছু বিকল্প ভাবনা রয়েছে আইসিসি ক্রিকেট কমিটির। পয়েন্ট ভাগাভাগি ছাড়া আরেকটি বিকল্প হচ্ছে ২০২১ সালের মার্চের শেষ পর্যন্ত যেসব টেস্ট খেলা হবে, শুধু তার পয়েন্টই বিবেচনায় নেওয়া। মার্চ পর্যন্ত খেলা ম্যাচগুলোর ওপর ভিত্তি করে আবার টেবিলের চূড়ান্ত অবস্থান নির্ধারিত করা হবে।

সেক্ষেত্রে কোনও দল যতগুলো ম্যাচ খেলে জিতবে, তার পয়েন্টের শতাংশ হিসেব করেই অবস্থান চূড়ান্ত করা হবে।
আইসিসির হিসেব অনুযায়ী প্রতিটি সিরিজেই পয়েন্ট থাকছে ১২০। সেটা সিরিজে কতগুলো ম্যাচ হচ্ছে তার ওপর ভিত্তি করে ভাগ করে নেওয়া হচ্ছে। যেমন দুই টেস্টের সিরিজের জন্য প্রতিটি টেস্টের পয়েন্ট ৬০। ড্র হলে পয়েন্ট হবে ৩০। তিন টেস্টের সিরিজের ক্ষেত্রে প্রতিটি টেস্ট জিতলে পয়েন্ট ৪০ আর ড্র করলে ২০। ৪ ম্যাচের সিরিজ হলে জয়ের ক্ষেত্রে পয়েন্ট দাঁড়াবে ৩০, ড্রয়ের ক্ষেত্রে ১৫। আর ৫ টেস্টের সিরিজে জয়ের জন্য পয়েন্ট ধরা হয়েছে ২৪ আর ড্রয়ের বেলায় ১২।
তাই পয়েন্ট ভাগাভাগির পথে হাঁটলে সেক্ষেত্রেও কিছু বিষয় নিয়ে ভাবছে আইসিসি। সেক্ষেত্রে স্থগিত হওয়া টেস্টে যতগুলো পয়েন্ট আছে, তার তিন ভাগের একভাগ হয়তো বণ্টন করা হতে পারে।