শেষ মুহূর্তের জনমত জরিপে এগিয়ে বাইডেন2 মিনিটে পড়ুন

29

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

যুক্তরাষ্ট্রে ভোটের দিন ঘনিয়ে এসেছে, বাকি আর মাত্র দুই দিন। শেষ মুহূর্তের জনমত জরিপগুলোতে দেখা যাচ্ছে, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। তবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর কারণে এখনো বলা যাচ্ছে না কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্সের এক জনমত জরিপে দেখা যায় ৫১ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্পের পক্ষে ভোট ৪৩ শতাংশ। গত ২৭ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এ জরিপ চালানো হয়।

 

আগাম ভোটের ওপর জনমত জরিপেও বাইডেন এগিয়ে রয়েছেন। সিএনএনের এক জনমত জরিপ থেকে দেখা যায়, ট্রাম্পের চেয়ে ১২ পয়েন্ট বেশি পেয়ে এগিয়ে আছেন বাইডেন। এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্ট বলছে, ট্রাম্পের সঙ্গে ৫৩-৪১ ব্যবধানে এগিয়ে বাইডেন।

তবে জরিপে পিছিয়ে থাকলেও দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে বাইডেনের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে ট্রাম্পের এমন আভাস দিয়েছে জরিপগুলো।

এদিকে ফক্স নিউজের জনমত জরিপে ট্রাম্পের চেয়ে আট পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন। তবে মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে শহরের চিত্র যাই হোক, গ্রামীণ এলাকায় ট্রাম্পের বিশাল ভোটব্যাংক রয়েছে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হওয়ার খেসারত হয়তো ট্রাম্পকে দিতে হবে। কারণ ৬০ শতাংশ আমেরিকান মনে করে ট্রাম্প যেভাবে করোনা মোকাবিলা করতে চেয়েছেন তা ঠিক ছিল না।

যুক্তরাষ্ট্রে করোনায় এরই মধ্যে ২ লাখ ৩৬ হাজার ৪৭১ জন মানুষ মৃত্যুবরণ করেছেন। তবে সবচেয়ে উদ্বেগের কথা হল দেশটিতে আবারও দৈনিক শনাক্ত লাখ ছাড়াতে শুরু করেছে।