বগুড়ায় অস্ত্র ও বোমা তৈরির সরঞ্জামসহ ৪ নব্য জেএমবি গ্রেপ্তার

258

স্টাফ রিপোর্টার

বগুড়া জেলা গোয়েন্দা শাখার অভিযানে অস্ত্র ও বিস্ফোরক তৈরির সরঞ্জামাদিসহ নব্য জেএমবির চার সদস্য গ্রেপ্তার হয়েছে। শনিবার (৭ নভেম্বর) বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনে রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন বিপিএম এ তথ্য জানান। এসময় বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা উপস্থিত ছিলেন।

তিনি জানান, জঙ্গিরা নাশকতার উদ্দ্যেশ্য নিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে বগুড়া জেলার শিবগঞ্জ থানার চণ্ডিহারা এলাকার একটি স্থানে সমবেত হতে যাচ্ছে এমন নিখুঁত গোয়েন্দা তথ্য পেয়ে জেলা গোয়েন্দা শাখার ইনচার্জের নেতৃত্বে পুলিশের এক চৌকস টিম শুক্রবার রাত ২টার দিকে বগুড়া রংপুর মহাসড়কের শিবগঞ্জ উপজেলার চণ্ডিহারা এলাকায় অভিযান চালিয়ে চারজনকে উল্লেখিত অস্ত্র ও সরঞ্জামসহ চারজনকে গ্রেপ্তার করে।

এসময় তাদের নিকট থেকে একটি ৭.৬৫ বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, ২রাউন্ড ৭.৬৫ পিস্তলের গুলি, একটি দেশি তৈরি ওয়ান শুটার গান, দুইটি কার্তুজ, ৩টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ১টি চাপাতি, ১ কেজি বিস্ফোরক দ্রব্য (পটাশিয়াম ক্লোরেট), ২টি লাল টেপ, ৪টি ব্যাটারি, কিছু পরিমাণ তার উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, নব্য জেএমবির আইটি শাখার সদস্য গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার তরশ্রীরামপুর এলাকার মোহাম্মাদ আলীর ছেলে মো. তানভীর আহম্মেদ আবু ইব্রাহিম (২৫), মিডিয়া শাখার প্রধান টাঙ্গাইল জেলার ভুয়াপুর থানার জগতপোড়া গ্রামের খন্দকার গোলাম সারোয়ারের ছেলে মো. জাকারিয়া জামিল (৩১), সক্রিয় সদস্য ময়মনসিংহ জেলা সদরের চকশ্যামরামপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে মো. আতিকুর রহমান (২৮), একই এলাকার আব্দুল হাকিমের ছেলে মো. আবু সাঈদ (৩০) ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা নিজেদের নব্য জেএমবি’র দায়িত্বশীল পদধারী হিসেবে স্বীকার করেন এবং এখানে মিটিং করে পরবর্তী কার্যক্রম নির্ধারণ করতে চাচ্ছিল বলে জানান। ‍এ বিষয়ে শিবগঞ্জ থানায় অস্ত্র, বিস্ফোরক দ্রব্য এবং সন্ত্রাস বিরোধী আইনে পৃথক পৃথক মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।