প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারকে বরখাস্ত করলেন ট্রাম্প2 মিনিটে পড়ুন

27

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।সোমবার (৯ নভেম্বর) টুইটারে মার্ক এসপারকে বরখাস্ত করার সিদ্ধান্ত জানান ট্রাম্প।

মার্ক এসপারের পদে ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব হিসেবে ট্রাম্প মনোনীত করেছেন ক্রিস্টোফার সি মিলারকে। তিনি মিলার ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের পরিচালক ছিলেন।

গত সপ্তাহে এক ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে এসপার বলেছিলেন, হোয়াইট হাউসের সঙ্গে তার সম্পর্ক ভালো যাচ্ছে না। তবে তিনি বিশ্বাস করেন না, দায়িত্ব ছেড়ে দেওয়াটা সঠিক কাজ।

ট্রাম্প টুইট বার্তায় জানান, ‘মার্ক এস্পারকে বরখাস্ত করা হয়েছে। আমি তার সেবার জন্য তাকে ধন্যবাদ জানাতে চাই।’

হাউস অফ রিপ্রেজেনটেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তিনি বলেন, প্রতিরক্ষা সচিব এস্পারের বরখাস্ত প্রমাণ করে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর শেষ দিনগুলিতেও আমেরিকার গণতন্ত্র ও বিশ্বজুড়ে বিশৃঙ্খলা বজায় রাখতে ইচ্ছুক ছিলেন।

এখনও নির্বাচনের ফলাফল মেনে নেননি ডোনাল্ড ট্রাম্প। পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি জানিয়ে তিনি বেশ কয়েকটি রাজ্যে আইনানুগ ব্যবস্থা নিয়েছেন। সম্ভাব্য ফলাফলে বাইডেনকে প্রেসিডেন্ট ঘোষণা করা হয়েছে। গুরুত্বপূর্ণ রাজ্যে এখনও ভোট গণনা চলছে। ২০ জানুয়ারি বাইডেন ক্ষমতা নেওয়ার আগ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকবেন। এ সময়ে ট্রাম্প সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাখবেন।

সূত্র:বিবিসি