বগুড়ায় নকল গুড়া সাবানের কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান,জরিমানা সহ কারখানা সিলগালা

237

নিজস্ব প্রতিবেদকঃ বগুড়া নাটাইপাড়া (বৌবাজার) এলাকায় কাপড় কাচার পাউডার(গুড়া সাবান) সার্ফএক্সেল,ঘুড়ি,ফাস্টওয়াশ নামক ব্রান্ডের কোম্পানির মোড়কে নকল নিম্নমানের কাপড় কাচার পাউডার (গুড়া সাবান) উৎপাদনের কারখানার সন্ধান লাভ।

পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত ওই কারখানাটিকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন এবং কারখানাটির উৎপাদন বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন।

গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে বগুড়া জেলা পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত তাসনিমুজ্জান এর নেতৃত্বে,

গত ১০ নভেম্বর মঙ্গলবার দুপুরে নাম সাইনবোর্ড বিহীন পরিত্যক্ত ভাড়া বাসায় গড়ে তোলা কারখানাটিতে অভিযান পরিচালনা করেন। কারখানাটিতে দীর্ঘ কয়েক বছর যাবত বিভিন্ন নামী -দামি ব্রান্ডের কাপড় কাচা গুড়া সাবানের পন্যের হুবুহু নকল পন্য উৎপাদন করে বাজারজাত করে আসছিল কারখানার মালিক।

বাড়ির মালিক সামসুল আলম জানান,নকল গুড়া সাবানের কারখানার মালিক তুহিন কে বিভিন্ন সময় বাড়িটি সংস্কারের কথা জানিয়ে বাড়ি ছেড়ে দিতে বলেছি কিন্তু অজ্ঞাত কারনে বাড়িটি ছাড়বে বলেও ছাড়েনা এবং নানান তালবাহানা করে।

অভিযানের সময় কারখানার মালিক আবু হাসনাত মোসাদ্দেক তুহিন উপস্থিত না থাকায় তার স্ত্রী সুমি খাতুনের মাধ্যমে এই জরিমানার ২০ হাজার টাকা নগদ আদায় করা হয়।

এসময় ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট তাসনিমুজ্জামান বলেন, কারখানাটিতে অনুমোদন বিহীনভাবে বিভিন্ন নকল পন্য (গুড়া সাবান) উৎপাদন করে আসছিল। এসব পন্য উৎপাদন করতে হলে বিএসটিআই সহ পরিবেশের ছাড়পত্র নেয়া দরকার। কিন্তু কারখানাটির এসবের কিছুই নাই। তাই আমরা পরিবেশ সংরক্ষন আইনে তাদের শাস্তিযোগ্য অপরাধে কারখানাটিকে ২০ হাজার টাকা জরিমানা ও কারখানাটির উৎপাদন বন্ধ রাখার নির্দেশনা দিয়েছি।।