মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা2 মিনিটে পড়ুন

40

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

শর্ত সাপেক্ষে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক বিশেষ বৈঠক শেষে সাংবাদিকদের এমনটি জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন। ওই বিশেষ বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, বৈধকরণ প্রক্রিয়া আগামী সোমবার থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত চলবে। তবে ওই প্রক্রিয়াটি ‘ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ ও অন্যান্য সরকারি সংস্থা বাস্তবায়ন করবে বলে তিনি জানিয়েছেন।

যারা দেশে ফেরত যেতে চান তাদেরকে সুযোগ দেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে। পাশাপাশি দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের আটক করতে এখন বড় কোনো অভিযান পরিচালনা না করার আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার মানবাধিকার কমিশন (সুহাকাম)। এর পরিবর্তে ডিটেশন ক্যাম্পে আটক অভিবাসীদের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছে।

উল্লেখ্য, রি-হায়ারিং প্রোগ্রাম শেষ হবার পর বাংলাদেশের তৎকালীন হাই কমিশনার শহীদুল ইসলাম মালয়েশিয়া সরকারের কাছে বাদ পড়া এবং প্রতারিত অবৈধ কর্মীদের বৈধতা প্রদানের প্রস্তাব দেন। এ নিয়ে তিনি বিভিন্ন মন্ত্রীর সাথে বৈঠক এবং কুয়ালালামপুর ত্যাগের আগে মালয়েশিয়া সরকারের সাথে বৈঠক করেন। মালয়েশিয়া সরকার বৈধতা প্রদান করবে বলে তিনি পূর্বে জানিয়েছিলেন। এতে করে মালয়েশিয়ায় থাকা অসংখ্য বাংলাদেশী প্রবাসী বৈধতার সুযোগ পাবে।