ফ্রান্সের কাছে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে গেল পর্তুগাল

205

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

উয়েফা নেশনস লিগে জয় পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। লিগ ‘এ’ এর তিন নম্বর গ্রুপের ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

এই জয়ের ফলে আসরের ফাইনালস নিশ্চিত করেছে ফ্রান্স। অন্য দিকে শিরোপা জয়ের আশা শেষ হয়ে গেল রোনালদোর পর্তুগালের।

শনিবার (১৪ নভেম্বর) দিনগত রাতে পর্তুগালের লিসবনে ম্যাচের শুরুতে কিছুটা আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ফ্রান্স। ১২ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল সফরকারী দল। আঁতোয়া গ্রিজম্যানের বাড়ানো বল অঁতনি মার্সিয়ালের শট এগিয়ে এসে ঝাঁপিয়ে পড়ে পা দিয়ে ফিরিয়ে দেন পর্তুগালের গোলরক্ষক পাত্রিসিও।

৩০ মিনিটে আবারও এগিয়ে যাওয়ার সুযোগ পায় ফ্রান্স। এবার বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। ফ্রি কিক থেকে পেনাল্টি বক্সের ভেতরে আদ্রিওঁ রাবিওর গোলমুখের উদ্দেশ্যে উঁচু করে নেওয়া শট মার্সিয়াল হেড করলে ক্রসবারে লেগে ফিরে আসে। ৪১তম মিনিটে ভালো একটি সুযোগ নষ্ট হয় ফ্রান্সের। লুকাস হার্নান্দেসের বাড়িয়ে দেওয়া বল স্লাইড করে টোকা দেন মার্সিয়াল। এটিও রুখে দেন পাত্রিসিও।

বিরতির পর শুরুতেই এগিয়ে যায় ফ্রান্স। ৫৩ মিনিটে রাবিওর বাম পায়ের নেওয়া শট পাত্রিসিও ফিরিয়ে দিলেও বিপদ মুক্ত করতে পারেননি। ফিরতি বল আলতো টোকায় জালে পাঠান এনগোলো কঁতে।

৬০ মিনিটে রাফায়েল গেররেরোর জোরালো শট ঝাঁপিয়ে ফিরিয়ে দেন ফ্রান্সের গোলোরক্ষক হুগো লরিস। ফিরতি বল পেনাল্টি বক্সের ডান দিক থেকে বের্নার্দো সিলভা ক্রস বাড়িয়ে দেন। সেই বল হোসে ফন্তে হেড দিলে পোস্টে লেগে ফিরে আসে। সমতায় ফেরার সুযোগ হাতছাড়া হয় স্বাগতিকদের।

৭৫তম মিনিটে জোয়াও মৌতিনিয়োর দ্রুতগতির শট ঝাঁপিয়ে ফিরিয়ে দেন ফ্রান্সের গোলরক্ষক লরিস। এরপর বাকি সময় চেষ্টা করেও আর সমতায় ফিরতে পারে নি পর্তুগাল।

এই জয়ে পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে ফাইনালসে ওঠে দিদিয়ে দেশমের শিষ্যরা। আর ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গেল পর্তুগাল। গ্রুপ পর্বের ম্যাচে শেষে দুই দলের পয়েন্ট সমান হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকার সুবাদে শীর্ষেই থাকবে ফ্রান্স।