সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ইন্তেকাল2 মিনিটে পড়ুন

42

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

সিরিয়ার দীর্ঘদিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম ৭৯ বছর বয়সে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর দিয়েছে। তার মৃত্যুর সুনির্দিষ্ট কোনো কারণ বিস্তারিতভাবে জানানো হয়নি তবে গত কয়েক বছর ধরে তিনি হার্টের সমস্যায় ভুগছিলেন। অসুস্থতার মধ্যেও তিনি পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি দেশের উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, আজ সোমবার সকালে তিনি ইন্তেকাল করেন। আজই তাকে রাজধানী দামেস্কে দাফন করা হবে।

সিরিয়া সরকার এক বিবৃতিতে বলেছে, “ওয়ালিদ আল-মুয়াল্লেম তার সম্মানজনক দেশপ্রেমের জন্য সমধিক পরিচিত।”

সিরিয়া সরকারের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে ওয়ালিদ আল-মুয়াল্লেমের মৃত্যুর পর উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদকে এ পদে বসানো হতে পারে।

ওয়ালিদ আল-মুয়াল্লেম ২০০৬ সালে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন এবং ২০১২ সাল থেকে তার কাঁধে উপ প্রধানমন্ত্রীর দায়িত্বও বর্তায়। ঝানু এ কূটনীতিবিদ দেশের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার আগে আমেরিকায় সিরিয়ার রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন।

ওয়ালিদ আল-মুয়াল্লেম সর্বশেষ গত ২৫ অক্টোবর তার দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে বক্তব্য রেখেছিলেন। তিনি বলেছিলেন একতরফা নিষেধাজ্ঞার কারণে তার দেশ করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করতে সমস্যায় পড়ছে এবং নিষেধাজ্ঞার কারণে দেশের করোনা পরিস্থিতির অবনতি হয়েছে।

সূত্র : পার্সটুডে