নেতানিয়াহু-মুহাম্মদ বিন যায়েদ নোবেল পুরস্কারের জন্য মনোনীত2 মিনিটে পড়ুন

68

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন যায়েদ আল নাহিয়ান ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ২০২১ সালে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রীর অফিস থেকে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়েছে, নোবেল জয়ী ডেভিড ট্রিম্বল মঙ্গলবার নোবেল পুরস্কারের জন্য নেতানিয়াহু ও আরব আমিরাতের ক্রাউন প্রিন্সি মুহাম্মদ বিন যায়েদের নাম নোবেল কমিটির কাছে জমা দিয়েছেন।

ডেভিড ট্রিম্বল উত্তর আয়ারল্যান্ডের প্রথম প্রধানমন্ত্রী ও ১৯৯৮ সালে, উত্তর আয়ারল্যান্ডের সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে গুড ফ্রাইডে চুক্তির জন্য ট্রিম্বল ও জন হিউম নোবেল শান্তি পুরস্কার লাভ করেছিলেন।

নোবেল জয়ী হিসেবে ট্রিম্বল কাউকে নোবেল পুরস্কার প্রদানের জন্য যে কারোর নাম প্রস্তাব করার অধিকার রাখেন।

নোবেল কমিটি তার এই প্রস্তাব বিবেচনায় রাখবে বলে জানা গেছে।

গত সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আব্রাহাম পিস অ্যাকর্ড অনুযায়ী ইসরাইল ও আমিরাতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

ট্রাম্প, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাতের মুহাম্মদ বিন যায়েদ ১৩ আগস্ট একটি যৌথ বিবৃতিতে ঘোষণা করেন, তারা ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়ে একমত হয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবর মাসে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

সূত্র : খালিজ টাইমস