বগুড়ায় সরকারি মূল্যে চাল সরবরাহ করবে না মিল মালিকরা2 মিনিটে পড়ুন

43

স্টাফ রিপোর্টার

সরকার নির্ধারিত ৩৭ টাকা কেজি দরে চাল সরবরাহ করবে না মিল মালিকরা, তারা ধানের সাথে চালের বাজার মূল্য সমন্বয় করার দাবী জানিয়েছেন। বুধবার বগুড়ায় বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভায় এ দাবী জানান তারা। দুপুরে শহরের একটি রেস্টুরেন্টে সভায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির সভাপতি আব্দুর রশিদ।

কুষ্টিয়া জেলা কমিটির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কেএম লায়েক আলী, কেন্দ্রিয় সহ সভাপতি ও দিনাজপুরের মালিক মোহন পাটোয়ারী, কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, চাপাইনবাবগঞ্জ জেলার হাজী এরফান আলী, সংগঠনের উপদেষ্টা ও নেত্রকোণার মালিক এইচ আর খান পাঠান সাকী, নওগাঁ জেলা চাউল কল মালিক গ্রুপের রফিকুল ইসলাম, গাইবান্ধা জেলার সভাপতি আলহাজ্ব নাজির হোসেন প্রধান, বগুড়ার সভাপতি এটিএম আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল হক দুদু, দিনাজপুরের প্রতাপ সাহা পানু, রংপুরের সামছুল ইসলাম বাবু সহ উত্তরের বিভিন্ন জেলার চাউল কল মালিকগণ।

সভায় বক্তারা বলেন, চাউল শিল্পকে রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। বাজারে ধানের মূল্যর সাথে চালের মূল্য সামঞ্জস্য করতে হবে। ধানের বাজার ভালো, এবার কৃষক ভালো দাম পেয়েছে। কিন্তু সরকার নির্ধারিত ৩৭ টাকা মূল্যে চাল তারা সরবরাহ করতে পারবে না। সরকারকে সহযোগিতার জন্য প্রয়োজনে লাভ না হলেও বর্তমান বাজার অনুযায়ী চালের দাম দেয়ার আহবান জানান বক্তারা।

তারা আরো বলেন, বিগত ইরি মৌসুমে মিল মালিকরা লোকসান দিয়ে চাল সরবরাহ করেছেন। করোনাকালে চালকল মালিকরা বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই এবার আর কোনভাবেই ভর্তুকি বা লোকসান দিয়ে চাল সরবরাহ সম্ভব নয়। পাশাপাশি তার চুক্তির সময় বর্ধিত করারও দাবী জানান।