বগুড়ার সমাজ সংগঠক মিভা আর নেই2 মিনিটে পড়ুন

29

মোঃরাশেদুল ইসলাম রাশেদ

বগুড়ার খ্যাতিমান সমাজ সংগঠক মাহফুজ আরা মিভা মারা গেছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাত পৌণে ৮ টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্বামী ও দুই কন্যা এবং নাতি-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মিভার বড় ভাই এবিএম জহুরুল হক বুলবুল মৃত্যুর খবরটি নিশ্চিত করেন। তিনি জানান, মাহফুজ আরা মিভা দীর্ঘদিন ধরেই ডায়াবেটিস এবং কিডনি রোগে ভুগছিলেন। এ জন্য বগুড়ার একটি ক্লিনিকে তার চিকিৎসা চলছিল। পরে নভেম্বরের মাঝামাঝি তাকে ঢাকায় নেওয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপের্টে নেওয়া হয়। পরে আজ রাতে মারা যান মিভা।

পরিবারের সূত্র জানিয়েছে শুক্রবার জুমার নামাজ শেষে বাড়ির পাশে বগুড়া করোনেশন স্কুল ও কলেজ মাঠে মাহফুজ আরা মিভার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে ভাই পাগলা মাজার গোরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্য, মাহফুজ আরা মিভা- প্রোগ্রাম ফর ইকো সোস্যাল ডেভলপমেন্ট (পেসড্) নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠা করেন। তিনি ওই সংস্থার নির্বাহী পরিচালক ছিলেন। সংস্থাটির মাধ্যমে গরীব অসহায় নারীদের রক্ষা, পুনর্বাসন এবং তাদের উন্নয়নে নানাভাবে কাজ করে গেছে। পাশাপাশি তিনি মাদক বিরোধী আন্দোলনেও সক্রিয় ভূমিকা রেখেছেন। নিজের প্রতিষ্ঠিত সংস্থা ছাড়াও মাহফুজ আরা মিভা ভোক্তা অধিকার সংরক্ষণ (ক্যাব), দুর্নীতি প্রতিরোধ কমিটিসহ একাধিক স্থানীয় ও জাতীয় সামাজিক সংস্থার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।।