ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি2 মিনিটে পড়ুন

40

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

মাঠের ভালো পারফরমেন্সের প্রভাব ফিফা র‌্যাঙ্কিংয়েও। বৃহস্পতিবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ৯২০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৪। অক্টোবরের র‌্যাঙ্কিংয়ে ৯১৪ পয়েন্ট নিয়ে ১৮৭ নম্বরে ছিল জামাল ভূঁইয়ার দল। চলতি মাসে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ঢাকায় নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে বাংলাদেশের জয় ও ড্র একটি করে। দুটি ম্যাচ জিতলে আরো দুই ধাপ এগোনোর সুযোগ ছিল বাংলাদেশের। গত ১৩ই নভেম্বর প্রথম ম্যাচে ২-০ গোলে জিতলেও চারদিন পর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে জেমি ডে’র দল।

সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের কাছে এক ম্যাচ হারা নেপাল একধাপ পিছিয়ে নেমে গেছে ১৭১ নম্বরে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন র‌্যাঙ্কিং শ্রীলঙ্কার। ২০৬ নম্বরে রয়েছে দ্বীপ রাষ্ট্রটি। পাকিস্তান রয়েছে ২০০তম স্থানে। ভুটানের অবস্থান ১৮৯ নম্বরে। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের দুই প্রতিপক্ষ ভারত ও আফগানিস্তান কোন ম্যাচ না খেলেও এগিয়েছে। চার ধাপ এগিয়ে ভারত রয়েছে ১০৪ নম্বরে। দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা অবস্থান ভারতের। একধাপ এগিয়ে আফগানিস্তান রয়েছে ১৫১তম স্থানে। এছাড়া মালদ্বীপ রয়েছে ১৫৫ নম্বরে।
শীর্ষ স্থানে যথারীতি বেলজিয়াম। সেরা ছয়ে থাকা অপর পাঁচ দেশ ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেনের পরিবর্তন হয়নি। একধাপ এগিয়েছে আর্জেন্টিনা। সপ্তম স্থানে উঠে এসেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। উরুগুয়ে নেমে গেছে আট নম্বরে। সেরা দশে ঢুকেছে মেক্সিকো ও ইতালি। দুই ধাপ এগিয়ে নবম স্থানে মেক্সিকো। ইতালিও দুই ধাপ এগিয়ে রয়েছে দশ নম্বরে।