শিবগঞ্জের বুড়িগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নির্মাণাধীন বিল্ডিং উপরে গাছ হাপরে থাকায় ঝুঁকিতে শিক্ষা ভবন!2 মিনিটে পড়ুন

42

————————-
আব্দুর রহমান, স্টাফ রিপোর্টার: বগুড়ার শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নির্মাণাধীন বিন্ডং এর উপরে গাছ হাপরে থাকায় শিক্ষার্থীসহ ঝুঁকিতে শিক্ষা ভবন! জানা যায়, বুড়িগঞ্জ উচ্চ বিদ্যালয়ের বেশকিছু গাছ শিক্ষা ভবনের পিছনে বেশ কিছুদিন পূর্বে স্কুলের হিতৈষী ব্যক্তিবর্গরা রোপন করে। বর্তমানে রোপণকৃত গাছগুলো বড় হওয়ার সাথে সাথে ব্যাপক ঝুঁকিতে নির্মাণাধীন বিল্ডিং ও শিক্ষার্থীরা। স্কুলের প্রায় দেয়াল ঘেঁষে রোপণকৃত গাছ হাপরে পড়া গাছগুরোর কারণে ভবনটির মূল ভিত্তিস্তরে ফাঁটলের সম্ভাবনা ছাড়াও শুস্ক মৌসুমে শুকনো পাতা ভবনটির ছাদে পড়ে থাকার ফলে পরিত্যাক্ত ছাদে বৃষ্টির পানি জমে শিক্ষা ভবনটির শ্রেণিকক্ষে পানি চুয়ে পড়ায় কমলমতি শিক্ষার্থীদের পাঠদানে বিড়ম্বনার সৃষ্টি হয়ে থাকে। দপ্তরী এনামুনের তথ্যমতে জানা গেছে, ভবন সংলগ্ন গাছগুলিতে দূরন্তপনা বালকদের গাছ বেয়ে ছাদের উপরে উঠার অভিযোগ অহরহ।
এছাড়াও বিদ্যালয়ের পশ্চিম পার্শ্বে একটি মৃত তালগাছ ও শিক্ষা ভবনটির পিছনদিয়ে বয়ে যাওয়া নাগর নদীর খালে ঝড়ে পড়ে একটি গাছ ডাল পালা বিহীন খানটিতে আড়াআড়িভাবে পড়ে আছে। ২৯ নভেম্বর বিদ্যালয়ের অভিভাবক সদস্য আব্দুল জলিল জানান, শিক্ষা ভবনে ঝুঁকিপূর্ণ গাছগুলি সরকারি বিধি মোতাবেক অপসারণ করা আবাশ্যক।
এ ব্যাপারে এডহক কমিটির সভাপতি সিকেন্দার মন্ডল জানান, বিদ্যালয়ের বেশকিছু গাছ ঝুঁকিপূর্ণভাবে রয়েছে। তিনি আরও জানান, গাছগুলি অপসারণ করা জরুরি। সবমিলিয়ে শিক্ষা ভবনের উপরে হাপরেপড়া ঝুঁকিপূর্ণভাবে থাকা গাছগুলি অতিসত্তর অপসারণ করা জরুরি বলে অত্র বিদ্যালয়ের হিতৈষী ও সচেতন মহল মনে করেন।