২০২১ সালে জাপানে অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ2 মিনিটে পড়ুন

42

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

২০২১ সালে জাপানে অনুষ্ঠিত হবে ক্লাব ববর্তমান ফর্মেটেই ২০২১ সালে জাপানে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো শুক্রবার এই তথ্য নিশ্চিত করেছেন। করোনাভাইরাসের কারনে এ বছর ক্লাব বিশ^কাপের আসর স্থগিত হয়ে যাবার পর নতুন ফর্মেটে আপাতত আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
এর অর্থ হচ্ছে একই বছর ক্লাব বিশ্বকাপে দুটি আসর আয়োজিত হবে। করোনার কারণে বাতিল হয়ে যাওয়া আসরটি ১-১১ ফেব্রুয়ারি কাতারেই অনুষ্ঠিত হচ্ছে। জাপানের আসরটি বসবে নিধারিত সময় অনুযায়ী ডিসেম্বরে। এর আগে আটবার জাপানে ক্লাব বিশ^কাপ আয়োজিত হয়েছে। সর্বশেষ ২০১৬ সালে ক্লাব বিশ^কাপের আয়োজক ছিল জাপান ।
আকর্ষনীয় ২৪ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপের আসর আগামী বছর চায়নায় অনুষ্ঠিত হবার কথা ছিল। যেখানে ইউরোপ থেকে আটটি দল অংশ নিবে বলে ফিফা প্রাথমিক ভাবে ঘোষনা দিয়েছিল। কিন্তু ইউরো ২০২০ ও কোপা আমেরিকা আসর এ বছর করোনার কারনে অনুষ্ঠিত না হওয়ায় দুটি আসরই আগামী বছর অনুষ্ঠিত হবে। যে কারনে চায়নায় বর্ধিত কলেবরে ক্লাব বিশ^কাপ আর আয়োজিত হচ্ছেনা।
শুক্রবার ফিফা কাউন্সিল সভার পর ইনফান্তিনো ঘোষনা দিয়েছেন, ‘কোভিড-১৯ পরিস্থিতির কারনে নতুন ক্লাব বিশ^কাপ আপাতত আয়োজন সম্ভব হচ্ছেনা। তার পরিবর্তে ২০২১ সালের ডিসেম্বরে পুরনো ফর্মেটেই এই আসর আয়োজিত হবে। স্বাগতিক হিসেবে আমরা জাপনাকে বেছে নিয়েছি।’
এর অর্থ হচ্ছে আগের ফর্মেট অনুযায়ী ইউরো, দক্ষিণ আমেরিকা, উত্তর ও মধ্য আমেরিকা, আফ্রিকা, এশিয়া ও ওশেনিয়া থেকে একটি করে ক্লাব এই প্রেিতযাগিতায় অংশ নিবে।
কাতারে অনুষ্ঠিত আয়োজনে ইউরোপকে প্রতিনিধিত্ব করবে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এক বছর আগে দোহায় অনুষ্ঠিত আসরে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল।