রোহিঙ্গা গণহত্যা মামলা

গাম্বিয়ার জন্য ওআইসির ১২ লাখ ডলার তহবিল

183

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে গাম্বিয়ার জন্য ১২ লাখ মার্কিন ডলার সংগ্রহ করেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। নাইজারে (ওআইসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এ অর্থ সংগ্রহের বিষয়টি জানানো হয়। গত ২৭-২৮ নভেম্বর নাইজারের রাজধানী নিয়ামে ওআইসির ৪৭তম পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে গাম্বিয়াকে সহায়তা দেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ওআইসি। সম্মেলনে জানানো হয়, রোহিঙ্গা গণহত্যা মামলায় লড়তে আইনজীবীদের ব্যয় হিসেবে গাম্বিয়ার ৫০ লাখ মার্কিন ডলার প্রয়োজন। তবে এ পর্যন্ত ১২ লাখ মার্কিন ডলার সহায়তা এসেছে।

ওআইসি সচিবালয় জানায়, সৌদি আরব ৩ লাখ মার্কিন ডলার, মালয়েশিয়া, তুরস্ক ও নাইজেরিয়া প্রত্যেক দেশ ১ লাখ মার্কিন ডলার করে এবং ইসলামিক সলিডারিটি ফান্ড ১ লাখ মার্কিন ডলার সহায়তা দেয়। একা বাংলাদেশের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ লাখ মার্কিন ডলার দেয়া হয়েছে এ তহবিলে।

ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি সে সময় গণমাধ্যমকে জানান, সম্মেলনে মিয়ানমারের বিরুদ্ধে আইনি লড়াইয়ের জন্য তহবিল সংগ্রহের বিষয়ে আলোচনা করা হয়।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের যোগদানের কথা থাকলেও শেষ মুহূর্তে তারা কোভিড-১৯ আক্রান্ত হওয়ায় সম্মেলনে যেতে পারেননি।