ডিসি সম্মেলন ৫-৭ জানুয়ারি2 মিনিটে পড়ুন

40

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

করোনা ভাইরাস মহামারির কারণে এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন সঠিক সময়ে করতে না পারলেও আগামী জানুয়ারি মাসে আয়োজনে করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এবারের ডিসি সম্মেলন আগামী বছরের ৫-৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে সোমবার (৭ ডিসেম্বর) বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম।

শেখ রফিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ভার্চ্যুয়ালি তিন দিনব্যাপী অনুষ্ঠেয় ডিসি সম্মেলনের উদ্বোধন করবেন। আর ডিসিরা সশরীরে ঢাকায় সম্মেলনে অংশ নেবেন। তবে অন্যান্য বিষয়গুলো এখনও চূড়ান্ত নয়।

মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা হিসেবে ডিসিরা প্রতিবছর এ সম্মেলনের মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রীর সামনে বৈঠক করে কথা বলার সুযোগ পান। তারা নিজ নিজ জেলার উন্নয়ন প্রস্তাবনা এবং সমস্যা লিখিতভাবে মন্ত্রিপরিষদ বিভাগে পেশ করেন।

মাঠ প্রশাসনের একজন কর্মকর্তা জানান, প্রতি বছরের মতো উন্নয়ন এবং নতুন পরিকল্পনার প্রস্তাব গত মার্চ মাসে বিভাগীয় কমিশনারের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

প্রতিবছর তিন দিনব্যাপী হলেও গত বছর থেকে ডিসি সম্মেলন পাঁচ দিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সম্মেলনের উদ্বোধন করেন। পরে বিভিন্ন অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিব অংশ নেন। এ অধিবেশনগুলো সচিবালয়ে অনুষ্ঠিত হয়।

গত বছরই ডিসি সম্মেলনে প্রথমবারের মতো জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।