বঙ্গবন্ধুর সব মুর‌্যালের নিরাপত্তা নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশ

130

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

সারা দেশের জেলা উপজেলা সদরে নির্মিত ও নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব মুর‌্যালের (ভাস্কর্য/প্রতিকৃতি) নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক সম্পূরক আবেদনের শুনানি করে সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি সাহেদ নুর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ মন্ত্রিপরিষদ সচিবকে এই আদেশ বাস্তবায়ন করতে বলেছেন।

আদালত এক মাস পরে পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন। আদালত মুজিবর্ষ উপলক্ষে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশের জেলা উপজেলা সদরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের উদ্যোগের প্রসংশাও করেছেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে একাত্তরের যে দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট।

এছাড়া এই মুজিববর্ষের মধ্যেই দেশের সব জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর মুর‌্যাল স্থাপনের নির্দেশ দেয়া হয়। সেই আদেশের পরিপ্রেক্ষিতে সারা দেশে জেলা-উপজেলা সদরে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন শুরু হয়েছে।

এদিকে, বঙ্গবন্ধু সহ সব ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে আরেকটি শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেছেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ। সুপ্রিমকোর্টের আইনজীবী উত্ম লাহিড়ী গত রোববার রিট আবেদনটি দায়ের করেন।

সূত্র : ইউএনবি