কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ভারতে আজ বনধ2 মিনিটে পড়ুন

43

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ভারতে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার সারা দেশে বনধের ডাক দিয়েছে কৃষক ইউনিয়নগুলো।
এই আন্দোলনে তাদের সঙ্গে রয়েছে ভারতের ১১ বিরোধী দল। কিন্তু আন্দোলনকারী কৃষকদের বক্তব্য, তাদের আন্দোলন মঞ্চে কোনো রাজনৈতিক নেতাকে উঠতে দেয়া হবে না।

সোমবার দিল্লির সিঙ্ঘু সীমান্তে কৃষক নেতা দর্শন পাল বলেন, মঙ্গলবার গোটা দিন বনধ পালন করা হবে। চাকা জ্যাম করা হবে বিকেল ৩টা পর্যন্ত। তবে যাই হোক আমরা কৃষকদের আন্দোলন মঞ্চে কোনো রাজনৈতিক নেতাকে উঠতে দেব না।

মঙ্গলবারের ভারত বনধ যেকোনো মূল্যে শান্তিপূর্ণ রাখার আহ্বান জানিয়েছে কৃষক সংগঠনগুলো। তবে দিল্লি সীমান্তের প্রতিটি বাজার-দোকানে ধরনা দেয়া হবে।

সোমবার আন্দোলনকারী কৃষকদের সমর্থনে রাষ্ট্রপতি ভবনের দিকে যাত্রা করেন এশিয়াডে সোনাজয়ী বক্সার বিজেন্দ্র সিং সহ একাধিক অ্যাথলিট। তারা তাদের মেডেল ফিরিয়ে দিতে যাচ্ছিলেন। তাদের থামিয়ে দেয় পুলিশ।

এদিকে কৃষকদের আন্দোলন নিয়ে সোমবার কংগ্রেসকে আক্রমণ করেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি বলেন, বর্তমান সরকার যে আইন এনেছে তা ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের এজেন্ডা ছিল।

আজ ভারত বনধে অংশ নিচ্ছে একাধিক শ্রমিক সংগঠন। ফলে মঙ্গলবার দিল্লিতে পণ্য পরিবহণ ব্যবস্থা অচল হওয়ার আশঙ্কা প্রবল। তবে দিল্লি পুলিশ জানিয়েছে, জোর করে দোকান বন্ধ করা হলে কড়া ব্যবস্থা নেয়া হবে। এদিকে, আন্দোলনকারী কৃষকরা জানিয়ে দিয়েছে, বনধে কাউকে জোর করা হবে না।

সূত্র : জি নিউজ