ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ৪২৫ কোটি টাকা দেবে এডিবি2 মিনিটে পড়ুন

70

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্রশিল্প বা ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করতে ৪২৫ কোটি টাকা (৫০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। মঙ্গলবার (৮ ডিসেম্বর) এডিবি এ অর্থ অনুমোদন দিয়েছে।

এডিবি বলছে, চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে তারা। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে তারা এ ঋণ দেবে। এর মাধ্যমে করোনায় আক্রান্ত কমপক্ষে ৩০ হাজার ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা সম্ভব হবে। এসব ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানের প্রায় ৭০ শতাংশের নেতৃত্বেই রয়েছেন নারীরা।

চলমান এ প্রকল্পের আওতায় পিকেএসএফের অংশীদারী ৭৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র উদ্যোগকে ঋণ প্রদান করা হয়েছে, এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছে এডিবি।

এ বিষয়ে এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জ্যোৎস্না ভার্মা বলেন, ‘চলমান এ প্রকল্পে এই অতিরিক্ত অর্থায়ন ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা চলমান রাখতে ও তাদের কর্মসংস্থান ধরে রাখতে সহায়তা করবে। বিশেষ করে করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা এ সংকটগুলো কাটিয়ে উঠতে পারবেন।’

‘এই প্রকল্প ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করবে এবং দেশের ক্ষুদ্রশিল্পের প্রবৃদ্ধি বজায় রাখাও অবদান রাখবে’, যোগ করেন জ্যোৎস্না ভার্মা।