নিউইয়র্কে বাংলাদেশের রিকশা প্রদর্শনী

229

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

নিউইয়র্কের ব্রুকলীন ওয়াটার ফ্রন্ট আর্টিস্ট গ্যালারিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা নিয়ে এক ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছেন নিউইয়র্কের ফ্রিল্যান্স সাংবাদিক ও শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন।

বাংলাদেশ থেকে আমদানি করা এই বর্ণীল রিকশাটির প্রদর্শনীতে ৬ ডিসেম্বর অংশ নেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সাথে আলাপ করেন এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে দর্শনার্থীদের অবগত করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সহজাত প্রকাশ। এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার দর্শক বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাদিয়া ফয়জুননেসা।

যুক্তরাষ্ট্রের মূলধারার সাথে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য শিল্পী অ্যন্ডি আইজ্যাকসনকে আন্তরিক ধন্যবাদ জানান কনসাল জেনারেল।

শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন কনসাল জেনারেলকে জানান বাংলাদেশের ঐতিহ্যবাহী এ রিকশার নাম দিয়েছেন ‘অথেনটিক সাইকেল রিকশা’।

পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে ‘রিক্সাএনউয়াইসি’ নামে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং এর শরীরে রিকশা শিল্পীর আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয় বলে জানা তিনি।

এরই পরিপ্রেক্ষিতে এই প্রদর্শনীর আয়োজন করেছেন শিল্পী অ্যান্ডি আইজ্যাকসন।

বাংলাদেশী ও আমেরিকান দর্শক আগ্রহভরে এই রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন।

উল্লেখ্য, আগামী ১২ ও ১৩ ডিসেম্বর এই প্রদর্শনী চলবে বলেও জানান শিল্পী।

এদিকে, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জনকূটনীতিমূলক বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে যুক্তরাষ্ট্রের মূলধারায় একটি ইতিবাচক ধারণা তৈরির প্রয়াসে বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ অব্যাহত রেখেছে।

সূত্র : ইউএনবি