ইসরাইলি ফুটবল দল কিনলেন আরব আমিরাতের শেখ2 মিনিটে পড়ুন

46

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ইসরাইলি প্রিমিয়ার লীগের ফুটবল ক্লাব বেইতার জেরুজালেমের ৫০ শতাংশ মালিকানা কিনেছেন আবু ধাবির শাসক পরিবারের সদস্য শেখ হামাদ বিন খলিফা আল নাহিয়ান। সোমবার এক ঘোষণায় এমনটা জানিয়েছে দলটি। এ খবর দিয়েছে দ্য হারেৎস।

দলের ওয়েবসাইটে করা এক পোস্টে বেইতার জানায়, শেখ হামাদ দলটির অর্ধেক মালিকানা কিনেছেন। এছাড়া, আগামী ১০ বছরে দলটিতে ৯ কোটি ২১ লাখ ৮০ হাজার ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।

গত সেপ্টেম্বরে এক ঘোষণায় বেইতার জানিয়েছিল, সংযুক্ত আরব আমিরাতের একটি দলের সঙ্গে বিনিয়োগ পাওয়ার বিষয়ে আলোচনা করছে তারা। ইসরাইলের সঙ্গে আমিরাতের আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের পরপরই ওই আলোচনার ঘোষণা দেয়া হয়।

শেখ হামাদ আমিরাতের প্রেসিডেন্ট খলিফা জায়েদ আল নাহিয়ানের ছেলে। জায়নবাদী পত্রিকা মাকর রিশনকে গত আগস্টে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, আমার মনে হয় এখন অতীতকে অতীতে ফেলে উভয়পক্ষের সমৃদ্ধির দিকে নজর দেয়ার সময় এসেছে।

এদিকে, বেইতারের অর্ধেক মালিকানা নিলেও দলটির ওপর নিয়ন্ত্রক ক্ষমতা থাকবে বাকি অর্ধেকের মালিক মোশে হোগেগের। তিনি একজন বিটকয়েন মিলিয়নার। ২০১৮ সালে দলটি কেনেন তিনি।

তার সঙ্গে শেখ হামাদের চুক্তির মধ্যস্তা করেন ইহুদি আমিরাতি ব্যবসায়ী নওম কোয়েন। তিনি এনওয়াই কোয়েন গ্রুপের প্রধান।

শেখ হামাদের কাছে বেইতারের মালিকানা বিক্রির বিরোধিতা করেছে দলটির উগ্র-ডানপন্থি ভক্তদের ক্লাব ‘লা ফ্যামিলিয়া’। গত সপ্তাহে তারা দলটির প্রশিক্ষণ সেশনে বাধা দিয়েছে, জাতিবিদ্বেষী স্লোগান দিয়েছে।

অনেকে দলটির মালিক হোগেগের বাবা মায়ের জন্মস্থান নিয়েও প্রশ্ন তোলেন। বলেন, তার বাবার জন্ম তুনিশিয়ায় ও মায়ের জন্ম মরক্কোতে। এসব অভিযোগ অস্বীকার করে হোগেগ জানান, তিনি একজন ইহুদি। তবে তিনি একজন আরবও।