তিনগুণ প্রতিষেধক কিনে রেখেছে ধনী দেশ, বঞ্চিত সেই গরিবরা2 মিনিটে পড়ুন

41

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

প্রয়োজনের তুলনায় সংখ্যায় তিন গুণ প্রতিষেধক নিজেদের ঘরে সুরক্ষিত করে রেখেছে ধনী দেশগুলো, জানাল আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন অ্যামনেস্টি। এ কারণে বঞ্চিত হওয়ার আশঙ্কা দরিদ্র দেশগুলোর কোটি কোটি মানুষের। অ্যামনেস্টির সুরে গলা মিলিয়েছে ফ্রন্টলাইন এইডস, গ্লোবাল জাস্টিস নাও ও অক্সফ্যামের অতো সংস্থা। তারা বিভিন্ন দেশের সরকার এবং ফার্মাসিউটিক্যাল সংস্থার কাছে আবেদন জানিয়েছে, যাতে প্রতিষেধকের সঠিক বিতরণ হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ বিষয়ে আগে থেকেই কথা বলে আসছে। কোভ্যাক্স নামক এক প্রতিষেধক কর্মসূচিকে সমর্থন করে আসছে তারা। কোভ্যাক্সের উদ্দেশ্য প্রতিষেধকের সঠিক বণ্টন। ১৮৯টি দেশ এই কর্মসূচিতে নাম লিখিয়েছে। ২০২১-এর শেষ পর্যন্ত ২০০ কোটি ডোজ ব্যবস্থা করার আশা করছে কোভ্যাক্স। কর্মসূচিতে অংশীদার দেশগুলোর নিরিখে এই সংখ্যা মাত্র ২০ শতাংশ বলে খবর।

অ্যামনেস্টি সংস্থা জানাচ্ছে, দ্রুত পদক্ষেপ না নেয়া হলে প্রায় ৭০টি গরিব দেশে প্রতি ১০ জনে একজনকে টিকা দেয়া সম্ভব হবে। তাদের তথ্য অনুযায়ী, ধনী দেশগুলোর জনসংখ্যা পৃথিবীর নিরিখে মাত্র ১৪ শতাংশ। সেখানে তারা সেরা প্রতিষেধকের ৫৪ শতাংশ ইতিমধ্যেই কিনে রেখেছে। এ ক্ষেত্রে কানাডার উদাহরণ দিয়ে অ্যামনেস্টি জানিয়েছে, দেশের প্রত্যেককে পাঁচবার টিকা দেয়া যাবে, এতটাই প্রতিষেধক কিনে রেখেছে জাস্টিন ট্রুদোর দেশ।
সূত্র : আজকাল