যুক্তরাষ্ট্র ও কানাডায় আজ থেকে করোনার টিকা দেয়া শুরু হচ্ছে

125

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ফাইজার আবিস্কৃত করোনা ভাইরাসের টিকার প্রথম চালান পৌঁছেছে কানাডায়। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা নিশ্চিত করেছেন রোববার। আজ সোমবার থেকে সেখানে এই টিকাদান কর্মসূচি শুরু হওয়ার কথা রয়েছে। একই সঙ্গে এই টিকা আজ শুরু হওয়ার কথা যুক্তরাষ্ট্রেও। তবে বিশ্বের মধ্যে সবার আগে এই টিকাকে প্রথম অনুমোদন দিয়ে তা প্রয়োগ শুরু করেছে বৃটেন। রোববার রাতে একটি কার্গো বিমানের ছবি দিয়ে জাস্টিন ট্রুডো টুইট করেছেন, ফাইজার-বায়োএনটেকের আবিষ্কৃত করোনা ভাইরাসের টিকার প্রথম চালান কানাডা এসে পৌঁছেছে। প্রথমেই এই টিকার ৩০ হাজার ডোজ কানাডার ১৪টি বিভিন্ন স্থানে প্রয়োগ করা হবে। দীর্ঘদিন হোম কেয়ার সেন্টারে অবস্থানকারী প্রবীণরা এবং স্বাস্থ্যকর্মীরা অগ্রাধিকার ভিত্তিতে পাবেন এই টিকা।

কারণ, তারা রয়েছেন সবচেয়ে বেশি ঝুঁকিতে।
উল্লেখ্য, ফাইজারের টিকা তৈরি হয় বেলজিয়ামে ওষুধ কারখানায়। সেখান থেকে শুক্রবার যাত্রা শুরু করে এই টিকা। প্রথমেই যায় জার্মানিতে। তারপর যুক্তরাষ্ট্রে। এরপর যায় কানাডার বিভিন্ন অংশে। কানাডায় টিকা বিতরণের দায়িত্বে আছেন মেজর জেনারেল ড্যানি ফর্টিন। তিনি কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে বলেছেন, বছর শেষ হওয়ার আগে আমরা দুই লাখ ৪৯ হাজার ডোজ টিকা পাবো বলে আশা করছি।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার দেশে টিকা পৌঁছানোকে সুখবর বলে আখ্যায়িত করেছেন। তবে বলেছেন, করোনার বিরুদ্ধে আমাদের লড়াই শেষ হয়ে যায়নি। এখনও কানাডার অনেক অঞ্চলে করোনা ভাইরাসের বিস্তার ঘটছে। অনেক প্রদেশে আরোপ করা হয়েছে স্বাস্থ্যগত বিধিনিষেধ। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে চার লাখ ৬০ হাজার ৭৪৩ জন। রোববার নতুন করে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫৮৯১ জন। স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা বলেছেন, জানুয়ারি নাগাদ দিনে নতুন করে ১২ হাজার মানুষ আক্রান্ত হতে পারেন দেশটিতে। এ পর্যন্ত সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কমপক্ষে ১৩ হাজার ৪৩১ জন।