ক্ষমা চাইলেন মুশফিক

116

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

‘প্রথমত আমি গতকালের ম্যাচে যে ঘটনা ঘটেছে তার জন্য ভক্ত ও দর্শকদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি,’ এভাবে নিজের ফেসবুক পেইজে একটি বিবৃতি দিয়েছেন মুশফিকুর রহিম। ওই পোস্টে তিনি ঢাকা দলের খেলোয়াড় নাসুম আহমেদের সাথে একটি ছবিও শেয়ার করেন।

বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সেরা খেলোয়াড় ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম সোমবার ক্রিকেট মাঠে ঘটে যাওয়া একটি ঘটনাকে কেন্দ্র করে ক্ষমা চেয়েছেন।

ওই ঘটনার যে ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, তাতে দেখা যায় যে ফিল্ডিং করার সময় উইকেট-কিপার মুশফিক তার সহ-খেলোয়াড়ের দিকে তেড়ে যাচ্ছেন। এরপর ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয় মুশফিকের আচরণ নিয়ে।

ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘আমি আমার সতীর্থ নাসুম আহমেদের কাছে ইতোমধ্যে ক্ষমা চেয়েছি। আমি সর্বশক্তিমানের কাছেও ক্ষমাপ্রার্থী।’

‘আমি বিশ্বাস করি আমার অঙ্গভঙ্গি গ্রহণযোগ্য ছিল না। আমি কথা দিচ্ছি মাঠে বা মাঠের বাইরে আমি এমন আচরণের পুনরাবৃত্তি করব না।’

কী হয়েছিল মাঠে?

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্রথম এলিমিনেটরে দেখা যায় ঢাকার অধিনায়ক মুশফিকুর রহিম দু’বার তার সতীর্থ নাসুম আহমেদের দিকে হাত তুলে মারমুখী ভঙ্গি করছেন।

প্রথমবার দ্বিতীয় ইনিংসের ১৩তম ওভারে সে সময় নাসুমের করা বল সার্কেলের ভেতরে ঠেলে দিয়ে রান নেন ফরচুন বরিশাল দলের আফিফ হোসেন। নাসুম ও মুশফিকুর রহিম দু’জনেই বলটি ধরতে ছুটে যান। এরপর দেখা যায় মুশফিক বল ধরেই মারের মতো ভঙ্গি করছেন নাসুমের দিকে। এরপর তাকে স্ট্যাম্পের পেছনে থাকতে ইশারা করেন মুশফিকুর রহিম।

পরে ১৭তম ওভারে আফিফ হোসেন পুল করলে বল শর্ট ফাইন লেগের দিকে যায়, মুশফিকুর রহিম বলটি ধরতে দৌঁড় দেন।

ওই একই জায়গায় ফিল্ডার ছিলেন নাসুম আহমেদ। তিনিও বলটি ধরতে যান প্রথমে, কিন্তু পরে মুশফিককে দেখে পিছিয়ে যান। তখন মুশফিক ক্যাচটি ধরে নাসুমের দিকে আবারো একইভাবে মারার ভঙ্গি করেন।

এরপর ক্রিকেট ফ্যানরা সামাজিক মাধ্যমে নানা ধরনের প্রতিক্রিয়া দেখান। বেশিরভাগ সমর্থক তার নিন্দা জানান, তবে তার প্রতি সমর্থনসূচক বাক্যও ছিল অনেক ভক্তের কাছ থেকে।

নাসুম আহমেদ যা বলেন-

এ বিষয়ে মুশফিকুর রহিমের সতীর্থ নাসুম আহমেদ এ নিয়ে খুব বেশি খোলাসা করে কিছু বলতে চাননি।

তার সাথে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ম্যাচে কিছুই হয়নি। আমরা খেলেছি, জিতেছি। এর বাইরে যেটা হয়েছে সেটা ম্যাচের মধ্যে রাগের মাথায় হতেই পারে।’

‘পার্ট অফ দ্য ম্যাচ’ – ঘটনাটিকে এভাবেই দেখতে চেয়েছেন নাসুম আহমেদ। তিনি বলেন, এখানে খুব গুরুতর কিছু হয়নি। যা হয়েছে মাঠে এগুলো হয়ে থাকে।

এর আগে নাসুম আহমেদ জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের স্কোয়াডে ডাক পেয়েছিলেন। জাতীয় দলের হয়ে না খেললেও, নির্বাচকদের রেডারে আছেন এই স্পিন বোলার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা টুর্নামেন্ট কর্তৃপক্ষ থেকে অবশ্য এখনো এ বিষয়ে কোনো মন্তব্য আসেনি।

সূত্র : বিবিসি