২০৩০ এশিয়ান গেমস দোহায়,২০৩৪ রিয়াদ

108

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

এশিয়ান গেমসের আয়োজক কাতারের রাজধানী দোহা। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) এই তথ্য নিশ্চিত করেছে। এদিকে ২০৩৪ সালের এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে রিয়াদে।
ওসিএ’র কার্যনির্বাহী বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে ওসিএ সভাপতি শেখ আহমাদ আল-ফাহাদ আল-সাবাহ পরপরই দুই আয়োজনের আয়োজক দেশ হিসেবে এই দুই শহরের নাম ঘোষনা করেন।
করোনাভাইরাস মহামারীর কারনে সভাটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। যে কারনে সদস্যরা আয়োজক শহর বেছে নেবার জন্য ভোটও দিয়েছেন অনলাইনে। টেকনিক্যাল কিছু সমস্যা দেখা দেয়ায় ফলাফল ঘোষনা করতে কিছুটা দেরী হয়। এজন্য অবশ্য ওসিএ সভাপতি সকলের কাছে দু:খ প্রকাশ করেছেন। মধ্যপ্রাচ্যের দুটি দেশ আয়োজক স্বত্ব লাভ করায় উচ্ছাস প্রকাশ করেছেন শেখ আহমাদ।
২০০৬ সালে দোহায় এশিয়ান গেমস আয়োজিত হলেও সৌদি আরব কখনই এশিয়ার সর্ববৃহৎ এই ক্রীড়াযজ্ঞের আয়োজক হবার সুযোগ পায়নি।
কাতার অলিম্পিক কমিটির প্রধান জোয়া বিন হামাদ বিন খলিফা আল-থানি ভোটের আগে বলেছিলেন, ‘আমাদের লক্ষ্য খুবই সাধারন। আমরা ভবিষ্যতে অলিম্পিকের মঞ্চে আরো বেশী এশিয়ান এ্যাথলেট দেখতে চাই। শুধুমাত্র আমাদের নয় এজন্য আমরা এশিয়ার অন্যান্য দেশকেও আমাদের জাতীয় ক্রীড়ার ইতিহাসের অংশ হিসেবে দেখতে চাই। আর এজন্য সব ধরনের সহযোগিতা দেবার জন্য আমরা প্রস্তুত আছি।’
২০৩২ গ্রীষ্মকালীণ অলিম্পিক গেমস আয়োজনের বিডিং প্রক্রিয়ায়ও কাতার অংশ নিচ্ছে। ২০৩০ এশিয়ান গেমসের জন্য ইতোমধ্যেই ৯০ শতাংশ অবকাঠামো প্রস্তুত আছে বলে দোহা তাদের বিডে দাবী জানিয়েছে।