বিজিবি দিবস আজ

98

বগুড়া এক্সপ্রেস ডেস্ক
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস আজ (২০ ডিসেম্বর)। দিবসটি উপলক্ষে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

বিজিবি দিবসে পিলখানায় আয়োজিত নানা কর্মসূচি পালনের এক পর্যায়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিজিবির মহাপরিচালক বলেন, অবৈধভাবে সীমান্ত পাড়ি না দেওয়ার ব্যাপারে সীমান্তবর্তী জেলাগুলোর মানুষকে সচেতন করার কাজ বিজিবি করে যাচ্ছে। তাছাড়া আসন্ন বিজিবি ও বিএসএফ পর্যায়ের গুয়াহাটিতে যে বৈঠক রয়েছে, সেখানে সীমান্ত হত্যা বন্ধের ব্যাপারে জোরালো ভূমিকা রাখবেন বলে জানালেন বিজিবি মহাপরিচালক।এ সময় তিনি করোনা পরিস্থিতিতে বিজিবির নানামুখী কর্মকাণ্ড তুলে ধরেন।

এ ছাড়া সীমান্তবর্তী জেলাগুলোতে অর্থনৈতিক কর্মকাণ্ড জোরালো হলে এবং মানুষ সচেতন হলে সীমান্ত হত্যা কমে আসবে। এমন অভিমত বিজিবির মহাপরিচালকের।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর)। স্বাধীনতার পর ১৯৭২ সালে এর নাম হয় বাংলাদেশ রাইফেলস।২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানা সদর দপ্তরে বিডিআরের কতিপয় উচ্ছৃঙ্খল জওয়ান সংঘটিত করে ইতিহাসের বিভীষিকাময় নারকীয় হত্যাকাণ্ড। কিন্তু বিডিআর আইনে দোষীদের নগণ্য শাস্তির বিধান থাকায় আইন পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এই বাহিনীর নাম পরিবর্তন করে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।