ডিসি সম্মেলন স্থগিত2 মিনিটে পড়ুন

26

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছরের ডেপুটি কমিশনার (ডিসি) সম্মেলন আগামী বছরের শুরুতে করার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম বুধবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডিসি সম্মেলন স্থগিত করার কথা আমাদের জানানো হয়েছে, আমরা এখন সেভাবেই কাজ করছি।’

আগামী ৫ থেকে ৭ জানুয়ারি ঢাকায় ডিসি সম্মেলন হওয়ার কথা ছিল। অন্যবার সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে এই সম্মেলনের কার্য-অধিবেশনগুলো হলেও কোভিড-১৯ এর কারণে ওসমানী স্মৃতি মিলনায়তনে সেসব অধিবেশন করার পরিকল্পনা নেয়া হয়েছিল।

একজন কর্মকর্তা জানান, করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কার কারণে ডিসি সম্মেলন স্থগিত হওয়ায় ২০২০ সালের এই সম্মেলন আদৌ আয়োজন করা যাবে কি না, বা কীভাবে আয়োজন করা হতে পারে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেই।

প্রতি বছর ডিসি সম্মেলনের মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার ডিসিদের সাথে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের নীতি-নির্ধারকরা।

সাধারণত জুলাই মাসে ঢাকায় ডিসি সম্মেলন হয়। গত বছর ১৪ থেকে ১৮ জুলাই এই সম্মেলন হলেও এবার করোনাভাইরাস মহামারীর কারণে তা পিছিয়ে যায়। পরে নতুন বছরের জানুয়ারির শুরুতে সম্মেলন করার পরিকল্পনা হয়।

গতবার ডিসি সম্মেলনের সময় দুই দিন বাড়িয়ে পাঁচ দিন করার পাশাপাশি প্রধান বিচারপতি, স্পিকার এবং তিন বাহিনীর প্রধানদের সাথেও ডিসিদের বৈঠক হয়েছিল।