৪ আন্তঃজেলা বাস টার্মিনাল চূড়ান্ত: তাপস

151

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে বাস ফ্র্যাঞ্চাইজির জন্য আন্তঃজেলা বাস টার্মিনাল হিসেবে চারটি স্থানকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৩ ডিসেম্বর) বাস রুট রেশনালাইজেশন কমিটির নিকট আন্তঃজেলা বাস টার্মিনালগুলোর জন্য প্রস্তাবিত স্পটগুলোর মধ্যে কয়েকটি স্পট পরিদর্শনে গিয়ে উত্তরার বাটুলিয়া এলাকায় তিনি এ কথা জানান।

টার্মিনালের জন্য নির্ধারিত স্পটগুলো হচ্ছে, বাটুলিয়া, হেমায়েতপুর, কেরানীগঞ্জ ও কাঁচপুর। এসময় মেয়রের সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, উত্তরার বাটুলিয়া টার্মিনাল হবে ১৪.৫৩ একর। তাতে ইনার রিং রোড, বৃত্তাকার রেল ও নৌপথ, এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-৪ ও ঢাকা আশুলিয়া রুটে চলাচলকারী গণপরিবহন অবস্থান করবে। হেমায়েতপুর টার্মিনালের আয়তন হবে ৩৬.৫০ একর। এতে ঢাকা-আরিচা হাইওয়ে এবং এমআরটি লাইন-৫ রুটের গণপরিবহন অবস্থান করবে। কেরানীগঞ্জের বাঘৈর টার্মিনালের আয়তন হবে ৩৩.৬৩ একর। এতে ঢাকা-মাওয়া হাইওয়ের বাসগুলো অবস্থান করবে।

কাঁচপুর উত্তর টার্মিনালের আয়তন হবে ১৫.৪৬ একর। এতে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে এবং ঢাকা-সিলেট হাইওয়ে রুটের গণপরিবহন থাকবে। কাঁচপুর দক্ষিণ মদন টার্মিনালের আয়তন হবে ২৭.৭১ একর। এই টার্মিনালে মধ্য রিং রোড, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে রুটের বাসগুলো অবস্থান করবে। আটিবাজারের ভাওয়াল টার্মিনালের আয়তন হবে ২৫. ৭৮ একর। এতে আটিবাজার কলটিয়া রোড ও মিডল রিং রোডে চলাচলকৃত গণপরিবহন অবস্থান করবে।