ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের প্রথম হিজাবি স্কেটার জাহরা

103

বগুড়া এক্সপ্রেস ডেস্ক
গত কয়েক বছর ধরেই মধ্যপ্রাচ্যের নারীদের আন্তর্জাতিক ক্রীড়া আসরগুলোতে অংশগ্রহণ বাড়ছে। শত প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা জয় করে তাদের অনেকেই সাফল্যের স্বাক্ষরও রেখে চলেছেন।

আন্তর্জাতিকভাবে পরিচিত এমন নারী ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম জাহরা লরি। ফিগার স্কেটিংয়ে বেশ সুনাম অর্জন করেছেন এই আরব নারী স্কেটার। শুধু তাই নয়, বিশ্বের প্রথম হিজাবি স্কেটার হিসেবে তার নাম এরইমধ্যে ইতিহাসের অংশও হয়ে গেছে। এবার তার সাফল্যের স্বীকৃতি দিল বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন।

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বিশ্বের প্রথম হিজাবি স্কেটার হিসেবে ফোর্বস ম্যাগাজিনে নিজের নাম লিখিয়েছেন জাহরা। ম্যাগাজিনটির শীর্ষ ৩০ জনের তালিকায় স্থান করে নিয়েছেন তিনি। ‘মিডল ইস্ট মনিটর’ এর খবরে এমনটাই জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যের তরুণী জাহরা লরির জন্ম ও বেড়ে ওঠা সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে। কিশোরী জাহরার স্বপ্ন ছিল ফিগার স্কেটিংয়ে ক্যারিয়ার গড়ার। কিন্তু পরিবার, সমাজ এবং সাংস্কৃতিক বাধা পার হওয়া তার জন্য বেশ মুশকিলের কাজ ছিল। অনেক কষ্টে সেই বাধা পাড়ি দিলেও ২০১২ সালে ইতালিতে অনুষ্ঠিত ইউরোপিয়ান কাপ প্রতিযোগিতায় হিজাব পরে অংশ নেওয়ার সময় বিচারকদের বাধার মুখে পড়েন তিনি। এটাই ছিল তার প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা।

হিজাব পরার কারণে এমনকি জাহরার স্কোর থেকে কয়েকটি পয়েন্ট কেটেও রাখেন বিচারকরা। বিষয়টি সে সময়ে বেশ আলোচনার জন্ম দেয়। কিন্তু দমে না গিয়ে এর সমাধান খোঁজার চেষ্টা চালিয়ে যান জাহরা। আর তার জন্য হিজাব বান্ধব স্কেটিং ড্রেস তৈরি করে সমস্যার সমাধানে ভূমিকা রাখে ক্রীড়া পোশাক নির্মাতা প্রতিষ্ঠান নাইকি।

২০১৭ সালে আন্তর্জাতিক আসরে প্রথম নারী হিসেবে হিজাব পরে ফিগার স্কেটিং প্রতিযোগিতায় অংশ নেন জাহরা লরি। তবে এবার আর কোনো বাধার মুখে পড়তে হয়নি তাকে। বরং আন্তর্জাতিক পরিমণ্ডলে সমাদৃত হন তিনি।

এক সাক্ষাৎকারে জাহরা বলেছেন, হিজাব ছাড়া আমি জাহরা লরি নই। আমার হিজাব আমার অংশ। আমি যখন প্রথমবার হিজাব পরে প্রতিযোগিতায় অংশ নিলাম, আমি ভাবতে পারিনি যে এজন্য আমাকে কোনো সমস্যার মুখে পড়তে হবে। আমি তরুণী ছিলাম এবং পুরো মনোযোগ ছিল খেলায়। ‘

তিনি আরও বলেন, ‘(হিজাব পরে ইতিহাস গড়া) দারুণ ব্যাপার এবং এটার ব্যাখ্যা করা কঠিন কারণ আমি জানতাম পরিস্থিতি আর আগের মতো থাকবে না। আমি উচ্ছ্বসিত ছিলাম এবং আমি বিশ্বকে দেখাতে চেয়েছি আমিরাতের মুসলিম নারীরাও কোনো অংশে কম যান না। ‘

জাহরা জানিয়েছেন, মুসলিম নারীদের অনুপ্রেরণা দিতেই হিজাব পরে স্কেটিং করছেন তিনি। অবশেষে চলতি বছর ফোর্বস ম্যাগাজিনে অনূর্ধ্ব ৩০ শীর্ষ নারী নেত্রীর তালিকায় উঠে এলো তার নাম।