বগুড়ায় আগামী ১ তারিখ থেকে সপ্তাহব্যাপী ইট মালিক সমিতির ধর্মঘট

237

আবু সাঈদ হেলাল,
পরিবেশ অধিদপ্তরের হয়রানীর প্রতিবাদে আগামী ১ থেকে ৭ জানুয়ারী পর্যন্ত ইট বিক্রি ও বিপনন বন্ধরেখে প্রতিকী ধর্মঘট পালনের ঘোষনা দিয়েছে বগুড়া জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতি। এতেও হয়রানী বন্ধ না হলে জেলার সকল ইটভাটা একযোগে বন্ধকরে দেয়ার ঘোষনা দেয়া হয়। এছাড়াও সমিতির এই সিদ্ধান্ত অমান্য করে কেউ ইট বিক্রয় করলে ৫ লাখ টাকা জরিমানা ও সমিতির সদস্যপদ বাতিলেরও ঘোষনা দেয়া হয়েছে। মঙ্গলবার বগুড়ার একটি তারকা হোটেলে সংগঠনের জরুরী প্রতিবাদ সভায় এই সিদ্ধান্ত জানানো হয়।
বগুড়া জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান বাদলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সহ-সভাপতি জাহিদুল ইসলাম হেলাল, তোফাজ্জল হোসেন সাহান, আবু সাইদ মাষ্টার, হাজি রফিকুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, জাকির হোসেন, হিন্দোল, হুদা এবং শাহিনুর রহমান রনি এবং ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ী আদমদিঘীর মোতালেব হোসেন ও সারিয়াকান্দির মোস্তা বক্তব্য রাখেন।
সভায় বক্তারা বলেন, আমরা পরিবেশ অধিদপ্তরের সিদ্ধান্ত মোতাবেক সনাতন পদ্ধতির ড্রামের চিমনির পরিবর্তে পরিবেশ বান্ধব স্থায়ী চিমনি নির্মান করেছি। বগুড়ায় ২০০ টি ইটভাটা রয়েছে। এর প্রায় সবগুলিই জিগজ্যাগ পদ্ধতির। তার পরেও পরিবেশ অধিদপ্তরের কিছু কর্মকর্তা উদ্দেশ্য প্রণোদিত ভাবে আমাদের বিপদগ্রস্থ করছে।
তারা বলেন, আমরা এই দেশের মানুষ। ভ্যাটম ট্যাক্স আয়কর দিয়ে উন্নয়ন কাজে ইট সরবরাহ করে থাকি। যদি দেশে ইটের প্রয়োজন না থাকে তবে দয়াকরে সরকারী প্রজ্ঞাপনের মাধ্যমে ইটভাটা বন্ধ ঘোষনা বা উৎপাদন বন্ধ করা হোক।