অক্সফোর্ডের করোনা টিকাকে ছাড়পত্র দিল ভারত2 মিনিটে পড়ুন

35

বগুড়া এক্সপ্রেস ডেস্ক
অপেক্ষার অবসান ঘটিয়ে নতুন বছরের প্রথম দিনই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ভারত সরকার। জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য আবেদন জানিয়েছিল ভারতের কোভিশিল্ডের সহযোগী নির্মাতা সেরাম ইনস্টিটিউট। অবশেষে আবেদন খতিয়ে দেখে শুক্রবার ভ্যাকসিনটিকে ছাড়পত্র দিলো দেশটির কেন্দ্রীয় সরকার।

আমেরিকার পর ভারতই দ্বিতীয় জনবহুল দেশ যেখানে সর্বাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। আর এবার ভারতেও ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিল সরকার।

এর আগে ব্রিটেন এবং আর্জেন্টিনার সরকার তাদের দেশে ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দিয়েছে।

ভারতের কেন্দ্রীয় ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞরা এই সপ্তাহে দ্বিতীয়বার এই বিষয়ে বৈঠক করেছেন।

ড্রাগস কন্ট্রোলের বিশেষজ্ঞরা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকাকেও ছাড়পত্র দিয়ে দিতে পারেন। সূত্রের খবর, ভারত বায়োটেক এবং অক্সফোর্ডের তৈরি টিকাকে অনুমোদন দিতে পারে এদিন জানা গিয়েছিল।

এদিকে আগামীকাল শনিবারই এ রাজ্যে করোনা টিকার ড্রাই রান হবে। তিন জায়গায় এই ড্রাই রান চলবে বলে জানা গিয়েছে। মধ্যমগ্রাম, দত্তাবাদ ও আমডাঙায় বহু প্রতিক্ষিত করোনা ভ্যাকসিনের ড্রাই রান হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানা গেছে, করোনা টিকার ড্রাই রান হবে মধ্যমগ্রাম ও দত্তাবাদের উচ্চ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এবং আমডাঙার গ্রামীণ হাসপাতালে। প্রাথমিক ভাবে ২৫ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হবে। সকাল ৯টা থেকেই শুরু হয়ে যাবে ড্রাই রানের কাজ।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস