গ্রেটদের কাতারে মুশফিকুর রহীম2 মিনিটে পড়ুন

34

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন সবকালের সেরা একটি একাদশ তৈরী করেছে। যে একাদশে শচিন টেন্ডুলকার, সোবার্স, ইমরান খান, মার্টিন ক্রোদের সঙ্গে সাত নম্বরে জায়গা পেয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহীম।

উইজডেন একাদশটি তৈরি করেছে ক্রিকেটের পুরো ইতিহাস নিয়ে। যেখানে দেখা যাচ্ছে, একেবারে টিনেজ বয়স থেকে ক্যারিয়ার শুরু করে যারা শেষ পর্যন্ত টিকে ছিলেন। তাদের যায়গা হয়েছে এই একাদশে। নিঃসন্দেহে টেস্টে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম। যার নামের পাশে রয়েছেন তিনটি ডাবল সেঞ্চুরি। যে কারণে মিস্টার ডিপেন্ডেবল নামেও খ্যাত এই ব্যাটসম্যান।
উইকেটরক্ষক হিসেবেও ক্যারিয়ারের শুরু থেকে রেখে আসছে সফলতার স্বাক্ষর। সেই ব্যাটসম্যানকে সেরার তালিকায় রাখতে পারাতে যেন উইজডেনেরই স্বার্থকতা।

যাকে তারা নাম দিয়েছে, ‘উইজডেন টিনএজ রায়ট এলিভেন’। যার নিচে লিখেছে, অ্যা টিম অব গ্রেটেস্ট, হু স্টারটেড ইয়ং। মুশফিকুর রহীম নিজের ফেসবুক পেজে এই তথ্য নিজেই জানিয়েছেন। যেখানে তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। কিংবদন্তিদের তালিকায় আমার নাম, কী এক অনুভূতি! সত্যিই আমি নিজেকে সম্মানিত বোধ করছি, উইজডেনের – কিশোর থেকে কিংবদন্তিতে পরিণত হওয়া ক্রিকটোরদের একাদশে ঠাঁই পেয়ে।’

উইজডেনের কৈশোরে অভিষেক হওয়া সেরা টেস্ট একাদশ:
১। নেইল হার্ভে
২। শচিন টেন্ডুলকার
৩। ডেনিস কম্পটন
৪। মার্টিন ক্রো
৫। গ্রায়েম পোলক
৬। গ্যারি সোবার্স
৭। মুশফিকুর রহীম (উইকেটরক্ষক)
৮। ইমরান খান (অধিনায়ক)
৯। অনিল কুম্বলে
১০। ওয়াসিম আকরাম
১১। প্যাট কামিন্স