সৌদি আরবে ৬ জানুয়ারি থেকে বিমানের ফ্লাইট2 মিনিটে পড়ুন

42

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির দ্বিতীয় দফায় দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় আগামী ৬ জানুয়ারি (বুধবার) থেকে ফের সৌদি আরবে নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। রবিবার (৩ জানুয়ারি) বিমান থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নিষেধাজ্ঞা ওঠার পরিপ্রেক্ষিতে ৬ জানুয়ারি থেকে সৌদিআরবগামী ফ্লাইটসমুহ আবার নিয়মিতভাবে চলাচল করবে। বাতিল করা ফ্লাইটসমূহের যাত্রীদেরকে বিমানের ওয়েবসাইট www.biman-airlines.com-এর দেওয়া শিডিউল অনুযায়ী নিকটস্থ বিমান সেলস অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। ফ্লাইটে আসন খালি থাকা সাপেক্ষে তাদের অগ্রাধিকারভিত্তিতে আসন বরাদ্দ করা হবে। এজন্য নির্ধারিত শিডিউল মেনে বিমানের অফিসে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

এদিকে, সৌদি প্রবাসীদের অপেক্ষার অবসান ঘটলো। রবিবার থেকে সাগর, স্থল ও আকাশপথে ফের দেশটিতে প্রবেশ উন্মুক্ত করা হয়েছে। সৌদির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা (এসপিএ) জানিয়েছে, গত মাসে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশে করোনায় নতুন একটি ধরন ছড়িয়ে পড়ার পর গত মাসে এ নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটি। দুই সপ্তাহ পার হওয়ার পর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো। প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও করোনাভাইরাসজনিত কিছু বিধিনিষেধ বজায় রাখা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

তিনি জানান, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়েছে সেসব দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশের আগে অন্তত ১৪ দিন ওই দেশগুলোর বাইরে অবস্থান করতে বলা হয়েছে।

ইউরোপসহ বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় ২১ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব। সাত দিনের মেয়াদ শেষ হওয়ার শেষ দিনে আরো সাত দিনের জন্য নিষেধাজ্ঞা বাড়িয়েছিল দেশটি। এতে আটকে যায় গেছেন লাখো প্রবাসী কর্মী।