আরব উপদ্বীপে শান্তির ঢেউ

কাতারের অবরোধ উঠিয়ে নিল সৌদি আরব

102

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

তিন বছরের কূটনীতিক বিরোধের অবসানের লক্ষ্যে সোমবার এক যুগান্তকারী চুক্তির মাধ্যমে কাতারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। একই সাথে কাতার ও সৌদির আকাশ, স্থল ও সমুদ্রসীমা পুনরায় খুলে দিয়েছে।

সম্পূর্ণ চুক্তিটি মঙ্গলবার উত্তর-পশ্চিম সৌদি শহর আলুলায় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলনে স্বাক্ষরিত হবে। সম্মেলনে কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল-থানি উপস্থিত থাকবেন।

২০১৭ সালে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত জোট কাতারের উপর কূটনীতিক, বাণিজ্যিক ও ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

সাম্প্রতিক এই মধ্যস্থতা প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন কুয়েতের আমীর শেখ নাওয়াফ আল-সাবাহ। সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ আল সাবাহ জানান, ‘শেখ নাওয়াফের প্রস্তাবের ভিত্তিতে সৌদি আরব ও কাতারের মধ্যে আকাশ, স্থল ও সমুদ্রসীমা খুলে দেয়ার বিষয়ে ঐক্যমত্য হয়েছে। এটি আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।’

যুগান্তকারী এ চুক্তি স্বাক্ষরের সাক্ষী হতে আজ সৌদি আরব যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের বিশেষ উপদেষ্টা জ্যারেড কুশনার। তার সাথে উপস্থিত থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত অ্যাভি বারকোভিটস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ উপদেষ্টা ব্রায়ান হুক।

সূত্র : আরব নিউজ