করোনার ভ্যাকসিন ছাড়া ওমরাহ নয়2 মিনিটে পড়ুন

29

বগুড়া এক্সপ্রেস ডেস্ক
মহামারি করোনা ভাইরাসের টিকা ছাড়া ওমরাহ পালন করতে পারবে না কেউ। আল-আরাবিয়অ চ্যানেলকে এ তথ্য জানিয়েছেন হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মা বেনতেন।

আল-আরাবিয়া চ্যানেল সূত্রে জানা যায়, যারা ওমরাহ করতে চান তাদের অবশ্যই মহামারি করোনাভাইরাসের টিকা নিতে হবে। করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ নেওয়ার পর মঙ্গলবার জেদ্দায় এ কথা জানান দেশটির হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন।

মন্ত্রী জানান, মহামারি করোনাভাইরাস যেন ছড়িয়ে না পড়ে, সে জন্য নিরাপদ, সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে এ উদ্যোগ নিতে যাচ্ছে সৌদি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করেই এ সিদ্ধান্ত নেয়া হবে।

হজ মন্ত্রী আরো বলেন, ওমরাহ কার্যক্রম চালু রাখতে নিরাপত্তামূলক ব্যবস্থাগুলো অব্যাহত থাকবে। ওমরাহ পালনকারীদের বয়সসীমার ক্ষেত্রে প্রাধান্য থাকবে। অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার মধ্যে থাকবে- সামাজিক দূরত্ব নিয়ন্ত্রণ; স্যানিটাইজার ব্যবহার; মাস্ক পরা এবং নামাজে নিজ নিজ বিছানা বহন করা।

হজমন্ত্রী মোহাম্মাদ বেনতেন-এর এ ঘোষণায় কবে থেকে বাস্তবায়ন হবে এ সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ‘করোনা ভ্যাকসিন ছাড়া ওমরাহ নয়’ এ ঘোষণা কবে চালু হবে তা দেখার বিষয।

উল্লেখ্য মহামারি করোনার কারণে গত বছরের ২৮ ফেব্রুয়ারি থেকে ওমরাহ বন্ধ করে দেয় সৌদি সরকার। দীর্ঘ প্রায় ৮ মাস বন্ধ থাকার পর গত বছরের ৪ অক্টোবর থেকে কঠোর নজরদারি ও স্বাস্থ্যবিধি মেনে শুরু করা হয়।
সূত্র: খবর গালফ বিজনেস ডটকম