বিশ্বের শীর্ষ ধনী এখন এলন মাস্ক2 মিনিটে পড়ুন

46

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীর তকমা জিতেছেন মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক। বর্তমানে তিনি ১৮৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সম্পদের মালিক। গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) পুঁজিবাজারে টেসলার শেয়ারের দাম বেড়ে যাওয়ায় মাস্ক তালিকায় শীর্ষে উঠে আসেন। দ্বিতীয় অবস্থানে নেমে যান বেজোস, যিনি ২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি এবং বর্তমানে তাঁর সম্পদের মূল্য প্রায় ১৮ হাজার ৪০০ কোটি ডলার।

জানা যায়, এই গাড়ি কোম্পানিটির সম্পদ এখন টয়োটা, ভক্সওয়াগন, হুন্দাই, জিএম এবং ফোর্ডের সম্মিলিত সম্পদকেও ছাড়িয়ে গেছে।

করোনাকালে জেফ বেজসের সম্পদের পরিমাণও বেড়েছে। তবে, তিনি তার কোম্পানি অ্যামাজনের ৪ শতাংশ সম্পদ তার সাবেক স্ত্রী ম্যাকেইঞ্জ স্কটকে লিখে দেন। আর এতেই এলন মাস্কের সম্পদের পরিমাণ বেজসের সম্পদের পরিমাণকে ছাড়িয়ে যায়।

প্রসঙ্গত, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচকে মাস্ক এখন বিশ্বের শীর্ষ ধনী। দক্ষিণ আফ্রিকাতে জন্মগ্রহণ করেন আমেরিকান প্রকৌশলী মাস্ক। স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পোরেশন বা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে মহাকাশযানের ব্যবসায় ইলন মাস্কের অন্যতম প্রতিদ্বন্দ্বী ব্লু অরিজিনের মালিক বেজোস। মাত্র ১২ মাসের মধ্যে এই মাইলফলক ছুঁলেন ইলন মাস্ক। এক বছরে তার সম্পদ সম্ভবত ইতিহাসের দ্রুততম হারে বৃদ্ধি পেয়েছে। এই সময়ে তার সম্পদ বেড়েছে ১৫ কোটি ডলার।