কাতার সীমান্ত খুলে দিল আমিরাত2 মিনিটে পড়ুন

60

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

টানা সাড়ে তিন বছর পর শনিবার থেকে আবারও কাতার সীমান্ত উন্মুক্ত করেছে সংযুক্ত আরব আমিরাত। কাতারি নাগরিকদের জন্য জল-স্থল-আকাশ তিনটি পথই খুলে দিয়েছে উপসাগরীয় দেশটি।

শুক্রবার এক বিবৃতিতে আমিরাতের বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব খালিদ আব্দুল্লাহ বেলহুল বলেন, ২০১৭ সালের ৫ জুন আরোপ করা অবরোধ প্রত্যাহারের বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা চালিয়ে যাবে সংযুক্ত আরব আমিরাত।

তিনি জানান, ৯ জানুয়ারি থেকে জল, স্থল ও আকাশপথে আসা-যাওয়ার জন্য সব সীমান্ত খুলে দিচ্ছে আমিরাত। ইতোমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে উপসাগরীয় জোট জিসিসির সদস্য দেশগুলোর মধ্যে একটি সংহতি চুক্তি হয়। এর মাধ্যমে কাতার বিরোধ অবসানের দ্বার উন্মুক্ত হলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চুক্তি অনুসারে, কাতারের সঙ্গে সবধরনের সীমান্ত খুলে দেবে অবরোধকারী চার দেশ সৌদি আরব, বাহরাইন, আমিরাত ও মিসর। এর ফলে আঞ্চলিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে এবং বাণিজ্যিক ফ্লাইট চলাচলেও সময় কমবে।

কাতার এয়ারওয়েজ জানিয়েছে, তারা সৌদি আরবের ওপর দিয়ে চলাচলকারী ফ্লাইট আবার শুরু করছে। তবে আমিরাত এয়ারলাইনস কাতারের ফ্লাইট শুরুর বিষয়ে এখনও কিছু জানায়নি।

দুই দেশের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপন হওয়াকে স্বাগত জানিয়েছে ইতিহাদ এয়ারওয়েজ। তারা শিগগিরই আবুধাবি-দোহা ফ্লাইট চালু করতে আগ্রহী বলে জানিয়েছে।

সূত্র: খালিজ টাইমস।