এবার মর্ডানা’র টিকা অনুমোদন দিল ব্রিটেন

118

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

মডার্নার তৈরি করোনাভাইরাসের টিকা অনুমোদন দিয়েছে ব্রিটেন। দেশটির ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এমএইচআরএ) গতকাল শুক্রবার করোনার তৃতীয় টিকা হিসেবে মডার্নার তৈরি ভ্যাকসিন অনুমোদন দেয়।

এমএইচআরএ’র বিজ্ঞানিদের দল এবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই টিকা অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, মডার্নার টিকা ব্রিটিশ মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এটি সুরক্ষা, মান ও কার্যকারিতার বিচারে নির্ভরযোগ্য।

গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে, ব্রিটেন এরই মধ্যে মডার্নার টিকার ৭০ লাখ ডোজ নেওয়ার চাহিদা দিয়েছে। ব্রিটেনের আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র এই টিকা অনুমোদন দিয়েছে। এই টিকা ফাইজার/বায়োএনটেকের টিকার মতো একই প্রযুক্তিতে তৈরি।

এর কার্যকারিতা ৯৪ শতাংশ। সর্বোচ্চ কার্যকরিতা নিশ্চিতে এটিরও দুই ডোজ প্রদান করতে হয়। মডার্নার টিকা হচ্ছে ব্রিটেনে অনুমোদন পাওয়া দ্বিতীয় এমআরএনএভিত্তিক টিকা।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন করা হয়েছিল। এ নিয়ে এমএইচআরএ’র প্রধান নির্বাহী ড. জুন রাইন বলেন, আজকের এই অনুমোদন স্বাস্থ্যখাত ও মানুষের জন্য উৎসাহজনক বার্তা নিয়ে এসেছে। করোনার তৃতীয় ভ্যাকসিন অনুমোদন দেওয়ার মাধ্যমে আমরা একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যের দিকে এগিয়ে গেলাম। আমি এই সংস্থার প্রধান হিসেবে গর্বিত।

তিনি আরো বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধে জয় পেতে এবং মানুষের জীবন বাঁচাতে আমরা এগিয়ে যাচ্ছি। আমি আবারো বলতে চাই, আমাদের প্রথম লক্ষ্যই হচ্ছে মানুষকে সুরক্ষিত করা। সব করোনা ভ্যাকসিনই পর্যবেক্ষণে রেখেছে এমএইচআরএ।