ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১১ মৃত্যু2 মিনিটে পড়ুন

29

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে ১১ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন আরও ১৮ জন। খবর রয়টার্স।

রোববার (১০ জানুয়ারি) ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ডের (বিএনপিবি) মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে বিএনপিবির মুখপাত্র রাদিত্য জাতি জানিয়েছেন, শনিবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টার মধ্যে রাজধানী জাকার্তা থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পশ্চিম জাভার চিহানগিউয়াং গ্রামে ভূমিধসের ঘটনাগুলো ঘটেছে।

রাদিত্য বলেন, প্রবল বৃষ্টিপাত ও আলগা মাটির কারণে প্রথম ভূমিধসের ঘটনাটি ঘটে। কর্মকর্তারা এখানে উদ্ধারকাজ চালানোর সময় পরবর্তী ভূমিধসটি হয়।

এদিকে, রোববার সকাল পর্যন্ত পাওয়া হতাহতের এ সংখ্যা প্রাথমিক বলে জানিয়েছেন তিনি। বৃষ্টি ও বজ্রপাত দিনভর উদ্ধারকাজে বিঘ্ন ঘটাতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

এর আগে, অক্টোবরে দেশটির প্রেসিডেন্ট জোকো উয়িদোদো সতর্ক করে বলেছিলেন, এল নিনা আবহাওয়া পদ্ধতির কারণে কৃষি উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশপাশি ভারি বৃষ্টিপাত বন্যা ও ভূমিধসের কারণ হতে পারে।

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরের নিরক্ষীয় অঞ্চলে অস্বাভাবিক শীতল তাপমাত্রা দেখা দিলে আবহাওয়ায় ‘এল নিনা’ ধরন শুরু হয়েছে বলে ধরে নেওয়া হয়। ইন্দোনেশিয়ায় ঘন ঘন বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে, বিশেষভাবে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত বর্ষাকাল চলাকালে। ব্যাপক বন উজারের কারণে পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করেছে।