মদ বিক্রি করে মমতা সরকারের দু’মাসে আয় বেড়েছে ৪০০ কোটি টাকা2 মিনিটে পড়ুন

34

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

করোনাকালে মদ বিক্রি থেকে রাজস্ব আদায়ের পরিমাণ লাখ্যণীয়ভাবে কমেছিল রাজ্য সরকারের। সিদ্ধান্তের সামান্য একটু পরিবর্তনে মমতা বন্দোপাধ্যায় সরকারের আবগারি আয় গত নভেম্বর- ডিসেম্বর মাসে বেড়েছে ৪০০ কোটি টাকা। আগের বছর এই দু’মাসে যে আয় হয়েছিল তার থেকে ২৪ শতাংশ বেশি। কম অ্যালকোহোল যুক্ত পানীয়’র ওপর কম কর চাপিয়ে দাম কমিয়ে বেশি বিক্রির নীতিতেই এই সাফল্য এসেছে।

এতদিন রাজ্যে এম আর পি’র ওপর কর বসতো। রাজ্য সরকার মদ উৎপাদকদের এক্স ডিস্টিলারি প্রাইস নির্ধারণ করে তার ওপর কর বসানোর সিদ্ধান্ত নেয়ায় দাম কমেছে। কম অ্যালকোহোল বিশিষ্ট মদ যেমন বিয়ার এবং ওয়াইন-এর দাম কমানোর সঙ্গে সঙ্গে স্কচ হুইস্কিরও দাম কমেছে। ফলে, বিক্রি বেড়েছে।

২০১৯-এর এ দু’মাসে গোটা পশ্চিমবঙ্গে বিক্রি হয়েছিল ১৮ হাজার ৪০ কোটি টাকার মদ। ২০২০ সালের নভেম্বর-ডিসেম্বরে বিক্রি হয়েছে ২ হাজার ২৭৪ কোটি টাকার। বিয়ার বিক্রি এই দু’মাসে গত বছরের তুলনায় ৯৩ শতাংশ বেড়েছে। গত বছর নভেম্ব- ডিসেম্বরে বিক্রি হয়েছিল ৭৮ কোটি ৩০ লাখ টাকার বিয়ার। এবার ওই দু’মাসে বিক্রি হয়েছে ১৫০ কোটি বিরানব্বই লাখ টাকার। দেশি মদের বিক্রিও বেড়েছে। দু’মাসে ২০১৯ সালে বিক্রি হয় ৫৩৮ কোটি টাকার। এবার দু’মাসে বিক্রি হয়েছে ৮৬৫ কোটি ৪২ লাখ টাকার।