ওয়াশিংটনে জরুরি অবস্থা জারির অনুমোদন ট্রাম্পের2 মিনিটে পড়ুন

28

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণার অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (১১ জানুয়ারি) মার্কিন আইন প্রয়োগকারী কর্মকর্তারা নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ ঘিরে নিরাপত্তা হুমকির বিষয়ে হুঁশিয়ারি দেওয়ার পরে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের রাজধানীতে জরুরি অবস্থা ঘোষণা করার অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজের প্রেস অফিস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সতর্ক করে দিয়ে বলেছে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগে যুক্তরাষ্ট্র জুড়ে আরও সশস্ত্র বিক্ষোভ ঘটাতে পারেন ট্রাম্প সমর্থকরা। সংস্থাটি জানিয়েছে, ২০ জানুয়ারির আগে ৫০টি অঙ্গরাজ্যের ক্যাপিটলসহ ওয়াশিংটন ডিসিতে সশস্ত্র গ্রুপগুলো সমবেত হওয়ার পরিকল্পনা করছে। শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা কঠোর করার মধ্যে এই হুঁশিয়ারির কথা জানা গেছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, জরুরি পরিস্থিতিতে সহায়তার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই অনুমোদনের ফলে কেন্দ্রীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জরুরি পরিস্থিতির প্রভাব মূল্যায়নের মাধ্যমে তা নিরসনে পদক্ষেপ নিতে পারবে।

এরআগে ওয়াশিংটন ডিসির মেয়র মিউরিয়েল বাউসার একটি চিঠিতে গত ৬ জানুয়ারি রাজধানীর ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলার ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে আরও কঠোর নিরাপত্তার জন্য অনুরোধ করেছিলেন।

উল্লেখ, গত ৬ জানুয়ারি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় অনুমোদনের দিনে ক্যাপিটল হিলে নজিরবিহীন তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। পুলিশের সঙ্গে তাদের তুমুল সংঘর্ষ হয়। এক পুলিশ কর্মকর্তাসহ প্রাণ হারায় ৫ জন।

সুত্র বার্তা২৪