জম্মু-কাশ্মীরে ভূমিকম্প1 মিনিটে পড়ুন

28

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

জম্মু কাশ্মীরে ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার সন্ধ্যায় জম্মু কাশ্মীরের বিস্তীর্ণ অংশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। এখন পর্যন্ত ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কাটরার উত্তর-পূর্ব দিকে।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টা ৩২ মিনিটের দিকে ভূমিকম্প আঘাত হেনেছে। তবে কম্পনের তীব্রতা কম থাকায় বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি (এনসিএস) ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি ভূমিকম্পের কেন্দ্রস্থল চিহ্নিত করেছে।

জানা গিয়েছে, উপত্যকার কাটরা এলাকার উত্তর-পূর্বদিকে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। গত ডিসেম্বর থেকেই বেশ কয়েকবার ভূমিকম্পে কেঁপে উঠেছে জম্মু-কাশ্মীর।

ডোডার জেলাপ্রশাসক এক বিবৃতিতে ভূমিকম্পের তথ্য নিশ্চিত করেছে। ক্ষতিগ্রস্থ এলাকার বিষয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। একই সঙ্গে লোকজনকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এই সময়ইটাই কাশ্মীরে হাড় কাঁপানো ঠান্ডা থাকে। প্রায়ই তুষারপাত হচ্ছে। গত এক সপ্তাহে তাপমাত্রা মাইনাসের নিচেই থাকছে এখানে। তার ওপর প্রায়ই ভূমিকম্প মানুষের জীবন বিপর্যস্ত করে তুলেছে।