টেস্ট সিরিজে তিন বিদেশি আম্পায়ার

104

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের দায়িত্বে থাকবেন ইংল্যান্ডের এলিট আম্পায়ার রিচার্ড কেটলবরো। তার সঙ্গে আরো দু’জন অফিসিয়ালকে নিয়োগ দিয়েছে আইসিসি।
বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার নিয়মানুসারে ম্যাচে স্বজনপ্রীতি ঠেকাতে স্বাগতিক দেশের আম্পায়াররা ম্যাচ পরিচালনা করতে পারেন না। আইসিসির নিয়োগকৃত আম্পায়াররা দায়িত্ব পালন করেন। কিন্তু করোনাকালীন ক্রিকেটে যাতায়াত ব্যবস্থার অসুবিধার কারণে নিয়মটি শিথিল করা হয়। সেজন্য দেশীয়দের দ্বারাই চালানো হচ্ছে ম্যাচগুলো। কিন্তু স্বাগতিক বাংলাদেশের ক্ষেত্রে দেখা দিয়েছে বিপত্তি। টেস্ট ম্যাচ পরিচালনার জন্য আইসিসির এলিট প্যানেলভুক্ত কোনো আম্পায়ার নেই বাংলাদেশের। এজন্য আসন্ন টেস্ট সিরিজের জন্য তিন বিদেশি আম্পায়ার পাঠাচ্ছে আইসিসি।

টেস্ট সিরিজে বাইরের আম্পায়ার থাকলেও ওয়ানডে ম্যাচগুলোর দায়িত্বে থাকবেন বাংলাদেশের আম্পায়াররা। কেটলবেরোরের সফরসঙ্গী হবেন ইংল্যান্ডের হেনরি চার্লস এবং কলিন স্টুয়ার্ট টেনান্ট। বাংলাদেশে এসে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। ১৪ দিনের কোয়ারেন্টিন থাকতে হলে ঠিক সময়ে সিরিজ আয়োজন করা সম্ভব হবে না। তাই বাংলাদেশ সরকারের কাছে বিশেষ ব্যবস্থায় তিন দিনের কোয়ারেন্টিনের জন্য আবেদন করবে বিসিবি।
২০, ২২, ২৫ শে জানুয়ারি তিন ওয়ানডে শেষে আগামী ৩ই ফেব্রুয়ারি চট্টগ্রামে হবে প্রথম টেস্ট। দ্বিতীয় ম্যাচ শুরু ১১ ই ফেব্রুয়ারি। শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে ম্যাচটি।