ট্রাম্পকে নিষিদ্ধ করে বিপদে ফেসবুক-টুইটার2 মিনিটে পড়ুন

29

আন্তর্জাতিক ডেস্ক

হিংসা ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডে উসকানি দেওয়ায় ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে ব্যবসায়িকভাবে ক্ষতির মুখোমুখি হয়েছে প্রতিষ্ঠানগুলো।

গত কিছুদিন ধরে হোয়াটস অ্যাপের নিরাপত্তা নিয়ে এমনিতেই প্রশ্নের মুখে রয়েছে ফেসবুক। সোমবার (১১ জানুয়ারি) অবিশ্বাস্য পতন হয়েছে তাদের শেয়ার দরের। জানা গেছে মোট ২ লাখ কোটি টাকার বাজারমূল্য কমে গেছে ফেসবুকের। একইভাবে কয়েক হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে টুইটারও।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকেই ফেসবুকের বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ আসছিল। উসকানিমূলক পোস্টের ক্ষেত্রে বিশেষ একটি দলের রাজনৈতিকদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগও রয়েছে ফেসবুকের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার ঘটনার দায়ও ফেসবুকের ওপর চাপান অনেকে। এরপরই আজীবনের জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করে তারা।

এর প্রভাব পড়েছে ফেসবুকের ব্যবসায়। সোমবার তাদের শেয়ার দরে ৪ দশমিক ৫ শতাংশ পতন হয়। মোট বাজারমূল্য থেকে ৩ হাজার ৩৬০ কোটি ডলার ক্ষতি হয়ে যায়। তবে শুধু ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা বসানোর জন্য নয়, বরং নিরাপত্তায় গাফিলতির অভিযোগে তাদের অধীন মেসেজিং অ্যাপ হোয়াটস অ্যাপ বয়কট করার হিড়িক পড়েছে। তাতেই এই বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি।

সোমবার ৫০০ কোটি ডলার ক্ষতি হয়েছে টুইটারের। তাদের শেয়ার দরে ১২ শতাংশ পতন ঘটে। নির্বাচনী ফলাফল নিয়ে ভুয়া তথ্য ছড়ানো এবং উসকানিমূলক মন্তব্যের অভিযোগে ট্রাম্পের টুইটার চিরকালের জন্য বন্ধ করে দিয়েছে তারা।

সূত্র: বিবিসি