ট্রাম্পকে সরাতে ২৫তম সংশোধনীর প্রস্তাব গৃহীত2 মিনিটে পড়ুন

37

বগুড়া এক্সপ্রেস অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে সরিয়ে দিতে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের জন্য ২৫তম সংশোধনীর প্রস্তাব গৃহীত হয়েছে মার্কিন প্রতিনিধি পরিষদে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সেই প্রস্তাব প্রত্যাখ্যান করার পরেও প্রতিনিধি পরিষদের সদস্যরা ভোটাভুটিতে এই সংশোধনীর প্রস্তাব গ্রহণ করেছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে ডেমোক্র্যাটিক সিনেটর জ্যামই র‍্যাস্কিন বলেন, আপনি আপনার ক্ষমতা ব্যবহার করে মন্ত্রিসভাকে এ বিষয়ে কার্যকর সিদ্ধান্ত নিতে কার্যকর ভূমিকা পালন করবেন। আতঙ্কে থাকা একটি জাতিকে রক্ষা করুন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির দেয়া সংশধোনীর প্রস্তাব প্রত্যাখ্যান করে পেন্স বলেছেন, এই দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে এবং অশান্তি সৃষ্টি করবে।

তিনি বলেন, ২৫তম সংশোধনীটি করা হয়েছিল প্রেসিডেন্টের অক্ষমতা দূর করতে। কিন্তু হাউস রিপ্রেজেন্টেটিভ এটাকে রাজনৈতিক গেমস হিসেবে দেখছে। এই দাবি পূরণ হবে না।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত সপ্তাহেই ভয়াবহ ওই তাণ্ডব চালিয়েছে ট্রাম্প সমর্থকরা। অনেকের মতে, মার্কিন গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ভবনটির ভেতরে যেভাবে এ সহিংসতা চালানো হয়েছে সেটি ছিল নজিরবিহীন। এই সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ৫ জন নিহত হন। এই হামলার উসকানি দেওয়ার অভিযোগেই ট্রাম্পকে অভিশংসনের দাবি উঠে। এমন পরিস্থিতিতেই অভিশংসন প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি নিয়েছে ডেমোক্র্যাটরা।