বগুড়ায় শিকারির গুলিতে আহত মেটে কুড়া ঈগল2 মিনিটে পড়ুন

37

স্টাফ রিপোর্টার
বগুড়ায় শিকারির গুলিতে আহত এক “মাথা কুড়া ঈগল” উদ্ধারের পর নিজেদের হেফাজতে নিয়েছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ ‘Team for Energy and Environmental Research (TEER)’।

বগুড়ার কাহালু উপজেলার দরগাহাট এলাকায় শিকারির গুলিতে আহত এক ঈগল আহত অবস্থায় পড়ে আছে খবরটি জানার পর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঘটনাস্থলে যায় তীরের সদস্যরা।

এসময় পাখিটিকে উদ্ধার করে রাখা বার্ড ক্লাব বগুড়ার সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লব তীর এর প্রচার সম্পাদক রিফাত হাসান ও সদস্য সাব্বির আহমেদ শাকিলের কাছে চিকিৎসার জন্য ঈগলটিকে হস্তান্তর করেন। পরে ঈগলটিকে বগুড়ায় নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। বর্তমানে ঈগলটি ওই সংঘটনের এর তত্ত্বাবধানে রয়েছে।

তীর এর সভাপতি আরাফাত রহমান জানান, ২০১১ সাল থেকে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর উত্তরাঞ্চলের বন্যপ্রাণী, পাখি ও পরিবেশ সংরক্ষণে কাজ করে যাচ্ছে।

 

উদ্ধার হওয়া ঈগলটির বৈজ্ঞানিক নাম Haliaeetus ichthyaetus বা Grey headed Fish Eagle। বাংলায় মেটে মাথা কুড়া ঈগল। এটি একটি শিকারী পাখি যা সমগ্র দেশব্যাপী বিচরণ করে। এরা জলাধারের মাছ, সাপ ও খরগোশ জাতীয় ছোট প্রাণী খেয়ে জীবন ধারণ করে।

আই.ইউ.সি.এন এর লাল তালিকা অনুসারে প্রজাতিটি ন্যূনতম বিপদগ্রস্ত এবং বাংলাদেশে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুসারে সংরক্ষিত প্রাজাতি। মেটে মাথা কুড়া ঈগল শিকারী পাখি। বর্তমানে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।

আরাফাত আরো বলেন, ঈগলটির ডানায় একটি বড় ধরনের আঘাতের চিহ্ন আছে। ধারনা করা হচ্ছে, কোনো শিকারি বা মাছের ঘেরের/পুকুরের মাছ চাষীরা এয়ার গান’ দিয়ে গুলি করে ঈগলটিকে আহত করেছে।