৬দিনেও চালু হয়নি শজিমেকে করোনা পরীক্ষা,নতুন শনাক্ত ১০2 মিনিটে পড়ুন

36

স্টাফ রিপোর্টার
বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলজে ( শজিমেক) মূল আরটি পিসিআর ল্যাবে এখনও চালু হয়নি করোনা পরীক্ষা। গত ৮ জানুয়ারী থেকে যান্ত্রিক জটিলতার কারণ দেখিয়ে পরীক্ষা বন্ধ রাখে শজিমেক।  ওই সময় স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছিল, তিন থেকে চার দিনের মধ্যে  সমস্যার সমাধান হবে। অথচ ৬দিন পেরিয়ে গেলেও এখনো পরীক্ষা শুরু হয়নি। এদিকে মূল মেশিনে পরীক্ষা বন্ধ থাকার কারণে জেলায় নমুনা সংগ্রহও স্থগিত রাখা হয়েছে।

এই বিষয়ে ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান তুহিন বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে মূল আরটি পিসিআরে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। খুব দ্রুত এ সমস্যার সমাধান করা হবে।

ডাঃ তুহিন বলেন, মূল মেশিনে পরীক্ষা বন্ধ থাকলেও সীমিত আকারে শজিমেকের জিন এক্সপার্ট মেশিন ও টিএমএসএস মেডিকেলে করোনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এই দুই ল্যাবে ২৮টি নমুনা পরীক্ষায় ১০জনের দেহে করোনা ভাইরাসের প্রমাণ মিলেছে। এদের মধ্যে সদরের ৭জন, শাজাহানপুরের ২জন এবং বাকি একজন শিবগঞ্জের বাসিন্দা। একই সময় জেলায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৩জন। তবে করোনায় নতুন করে কোন প্রাণহানির ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, এই নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হলেন ৯হাজার ৬৯১জন এবং সুস্থতার সংখ্যা ৯হাজার ৫১জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন করে কোন মৃত্যু না হওয়ায় মোট মৃত্যু ২৩৬জনেই অপরিবর্তিত রয়েছে এবং বর্তমানে করোনায় চিকিৎসাধীন ৪০৪জন।